ষড়যন্ত্র তত্ত্ববিদদের বিশাল নেটওয়ার্ক শনাক্ত

আন্তর্জাতিক

জুন ২০, ২০২২ ১০:২০ পূর্বাহ্ণ

সিরিয়ায় দুই ডজনেরও বেশি ষড়যন্ত্র তত্ত্ববিদের একটি নেটওয়ার্ক শনাক্ত করা হয়েছে। তারা প্রায়ই রাশিয়ার পক্ষে প্রচার চালাতে সমন্বিতভাবে সক্রিয় থাকে। সিরীয় সংঘাতের বাস্তবতাকে বিকৃত করে মিথ্যা গুজব ছড়াতে ক্ষুদেব্লগ টুইটারে হাজার হাজার পোস্ট করে তারা।

অন্তত আঠারো লাখ মানুষ তাদের প্রতিটি কথা বিশ্বাস করে তা অনুসরণ করে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্য দিয়ে এই যুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপ করা থেকে তারা বিরত রাখতে পারছে বলে দাবি করা হচ্ছে। নতুন এক বিশ্লেষণের বরাতে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এমন খবর দিয়েছে।

সামাজিকমাধ্যমের অ্যাকাউন্টের একটি বড় নেটওয়ার্ক, বিভিন্ন ব্যক্তি, আউটলেট নিয়ে বিপুল তথ্য সংগ্রহ করেছে ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক ডায়ালগ (আইএসডি)। মূলত তিনটি বিষয়ে ভুয়া তথ্য ছড়ায় ষড়যন্ত্র তত্ত্ববিদদের এই নেটওয়ার্ক।

গার্ডিয়ানের খবর বলছে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে বিপদগ্রস্ত লোকজনকে নিরাপদে সরিয়ে আনতে কাজ করা স্বেচ্ছাসেবী সংস্থা দ্য হোয়াইট হেলমেটকে ভুলভাবে উপস্থাপন করছে তারা। এমনকি সংস্থাটি নিয়ে ভুয়া তথ্য অনলাইনে পোস্ট করছে।

সিরীয় সরকারের রাসায়নিক অস্ত্র ব্যবহারের খবরকে তারা যেমন অস্বীকার করছে। আবার এ নিয়ে মিথ্যা বিকৃত তথ্যও ছড়াতে দেখা গেছে তাদের। এছাড়া বিশ্বের শীর্ষ রাসায়নিক পর্যবেক্ষণ সংস্থার তথ্য-উপাত্ত নিয়েও ব্যাপক সমালোচনায় মুখর এই নেটওয়ার্ক।

২০১৭ সালে খান সায়েখাইনে রাসায়নিক হামলার মতো ঘটনা নিয়ে নথি তৈরি করায় রাশিয়ার রোষের মুখে পড়ে দ্য হোয়াইট হেলমেটস। ওই হামলায় ৯২ জন নিহত হয়েছিলেন। যাদের এক তৃতীয়াংশই ছিল শিশু। পরে জাতিসংঘের একটি ইউনিটের গবেষণা বলছে, ইদলিব প্রদেশের সারিন গ্যাসের একটি বোমা ফেলেছে সিরিয়ার সরকারি সামরিক বাহিনী।

নতুন বিশ্লেষণ বলছে, মিথ্যা তথ্যের বিস্তার ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে রুশ সরকারের বিভিন্ন সংস্থার টুইটার অ্যাকাউন্ট। যুক্তরাজ্যে ও সিরিয়ায় রাশিয়ার দূতাবাসও তাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

২০১৫ থেকে ২০২১ সালের মধ্যে ৪৭ হাজার গুজব ছড়িয়েছে ২৮ জন ষড়যন্ত্র তত্ত্ববিদ। তার মধ্যে সত্যিকারের পোস্ট হচ্ছে ১৯ হাজার, সেগুলো আবার ছয় লাখ ৭১ হাজার বার রিটুইট করা হয়েছে। এসব গুজব তত্ত্ববিদের মধ্যে প্রভাবশালী একজন হলেন ভেনাসি বিলিই। তিনি নিজেকে একজন স্বাধীন সাংবাদিক হিসেবে দাবি করেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তার প্রচার করা ষড়যন্ত্র তত্ত্বকে প্রমাণ হিসেবে উল্লেখ করেছে রাশিয়া। ২০১৫ সালের সেপ্টেম্বরে ভেনাসি বিলিই দাবি করেন, দ্য হোয়াইট হেলমেটসের সঙ্গে আল-কায়েদাসহ অন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর গভীর সম্পর্ক আছে। আর বোমায় ধসে পড়া ভবনগুলো থেকে বেসামরিক নাগরিকদের উদ্ধার করার যে দাবি হোয়াইট হেলমেটস করছে, তা সাজানো ও মিথ্যা।

হোয়াইট হেলমেটসের উপ-ব্যবস্থাপক ফারুক হাবিব বলেন, প্রথমে আমরা ভেবেছিলাম, এটি এমন কেউ হবেন, যার কাছে পর্যাপ্ত সঠিক তথ্য নেই। কাজেই ব্যাখ্যা দিতে তার সঙ্গে যোগাযোগ করা উচিত। কিন্তু কিছুটা ঘাঁটাঘাঁটির পর জানতে পারি যে, ইচ্ছাকৃত ও পরিকল্পিতভাবে তারা এই গুজব ছড়াচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *