শেরপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে প্রশাখা

দেশজুড়ে স্পেশাল

অক্টোবর ১৩, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ

ঝিনাইগাতী (শেরপুর ) সংবাদদাতা

শেরপুর জেলার ঝিনাইগাতীর ঐতিহ্যবাহী সেচ্ছাসেবী সংগঠন প্রশাখা’র উদ্যোগে বন্যা পরবর্তী পুনর্বাসন কার্যক্রম চলমান রয়েছে। শেরপুরের স্মরনকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে গৃহ নির্মাণের জন্য প্রশাখা কর্তৃক ঢেউটিন, সিমেন্ট এর খুটি প্রদান করছে। এছাড়াও বন্যায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান , রাস্তা-ঘাট সংস্কার এবং গরীব রোগীদের নগদ অর্থ প্রদান অব্যাহত রেখেছে। প্রশাখার সদস্যদের চাঁদা এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের দেওয়া অর্থের মাধ্যমে প্রশাখার এ পুনর্বাসন কার্যক্রম চলছে।

স্মরণকালের ভয়াবহ পাহাড়ি ঢলের পানির তোড়ে গ্রামীণ রাস্তাঘাট, সেতু বিধ্বস্ত হয়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ।এতে দুর্ভোগের শিকার হতে হচ্ছে শতশত পথচারীদের। স্থানীয়রা বিধ্বস্ত রাস্তাঘাট ও বিধ্বস্ত বেড়িবাঁধ সংস্কারের দাবি জানিয়েছেন। পানিবন্দি এলাকাগুলোতে দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকট। গবাদি পশুর খাদ্য সংকটসহ গবাদি পশু ও হাঁস-মুরগি নিয়ে চরম দুর্ভোগে রয়েছেন পানিবন্দি এলাকার মানুষ। বহু খামারির মুরগির খামার ও মাছের ঘের এর ক্ষতি সাধিত হয়েছে। বহু পরিবার হয়েছে বাস্তুহারা। খোলা আকাশের নিচে দিনাতিপাত করছে শত শত পরিবার।

স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাড়িয়েছে সংগঠনটির সদস্যরা। প্রশাখার সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান রাজু এ প্রতিনিধিকে জানান, ২০০৬ সালে প্রতিষ্ঠিত এবং সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত এ সংগঠনটি ঝিনাইগাতীতে শিক্ষামূলক, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন রোগ ও প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে সচেতন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *