শিশুর সামনে স্বামী-স্ত্রী যেসব কাজ করবেন না

শিশুর সামনে স্বামী-স্ত্রী যেসব কাজ করবেন না

লাইফস্টাইল

অক্টোবর ২৩, ২০২২ ১১:৪০ পূর্বাহ্ণ

যেকোনো শিশু সবচেয়ে বেশি অনুকরণ করে তার মা-বাবাকে। তারা কীভাবে কথা বলে, কীভাবে চলে, কীভাবে হাসে-কাঁদে এবং সুখ দুঃখের প্রকাশ ঘটায় এর সবকিছুই পর্যবেক্ষণ করে একটি শিশু। এবং সেভাবেই শিখে নেয়। সুতরাং পরিবারের স্কুলেই কোন আনুষ্ঠানিকতা ছাড়াই শিশু শিখতে থাকে।

এ কারণেই সন্তানদের সুশিক্ষা দেওয়ার জন্য বাবা-মায়ের চলাফেরা, কথাবার্তা হওয়া উচিত নিয়ন্ত্রিত। যেন শিশু দায়িত্বশীলতা, সহমর্মিতা এবং সহানুভূতিশীল হওয়া শেখে।

>>আপনি যদি আপনার সন্তানকে কিছু শেখান তবে তা নিজে অনুসরণ করুন। যেমন, আপনি যদি আপনার সন্তানকে শিখিয়ে থাকেন যে তাকে ঘরে আবর্জনা ফেলা বা ছড়িয়ে দেওয়া উচিত নয়, তাহলে আপনি নিজেই তার সামনে এই ভুল করবেন না।

>>স্বামী-স্ত্রীর মধ্যে আদর্শগত পার্থক্য সাধারণ। এটা জরুরি নয় যেকোনো বিষয়ে তাদের উভয়ের অভিমত এবং এটি সম্পূর্ণ স্বাভাবিক। এর মানে এই নয় যে আপনি আপনার সঙ্গীর সঙ্গে ঝগড়া শুরু করে দেবেন। এমনটা করলেও বাচ্চার সামনে করবেন না। সন্তানের সামনে আপনার সঙ্গীর সঙ্গে মারামারি করা সবচেয়ে খারাপ কাজ।

>> সন্তানের সামনে অন্য কারো রং বা জামাকাপড় বা আর্থিক অবস্থা নিয়ে নেতিবাচক মন্তব্য করা ঠিক নয়। আপনি আপনার সন্তানকে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সঙ্গে ভালোবেসে বাঁচতে শেখান।

>>​হিংসাত্মক জিনিস দেখাবেন না। আপনি জানেন না শিশু কীভাবে এই জিনিসগুলি নেবে বা তার মনের উপর কী প্রভাব ফেলবে। তাই বাচ্চাদের সামনে হিংসাত্মক জিনিস দেখা উচিত নয়।

>>​অ্যালকোহল এবং সিগারেট থেকে দূরে থাকুন।  সিগারেট বা অ্যালকোহল ধূমপান শুধুমাত্র আপনার জন্য ক্ষতিকর নয়, এটি শিশুর উপরও খারাপ প্রভাব ফেলে। যখন সে আপনাকে এই ধরনের কাজ করতে দেখে, তখন সে মনে করে যে সব ঠিক আছে এবং সে একই কাজ করতে পারে। অ্যালকোহল পান করার পরে মেজাজ হারানো শিশুর সামনে একটি ভুল উদাহরণ তৈরি করে।

>>মিথ্যে বলা ছাড়তে হবে।  শিশুদের জন্য তাদের প্রথম শিক্ষক হলেন তাদের বাবা-মা। আপনি যখন শিশুর সামনে শুয়ে থাকবেন, তখন সেও তাই শিখবে। হয়তো সেও আপনার সাথে মিথ্যা বলা শুরু করে।

>> শিশুকে যদি সত্যিই ইলেকট্রিক ডিভাইস থেকে দূরে রাখতে চান, তাহলে নিজেও প্রয়োজন ছাড়া ডিভাইসে সময় না কাটানো বন্ধ করুন।

ল্যাপটপ, ফোন এবং টিভির মতো গ্যাজেট দ্বারা পরিবেষ্টিত এবং সারাদিনে অনেকবার ব্যবহার করি। ঘন ঘন হোয়াটসঅ্যাপ বা ইমেল চেক করা, ইনস্টাগ্রাম দেখা, আপনার সন্তানকেও এই জিনিসগুলি ব্যবহার করতে উদ্বুদ্ধ করুন। সম্ভব হলে, বিশেষ করে শিশুদের সামনে খুব বেশি গ্যাজেট ব্যবহার করবেন না।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *