শর্ত দিয়ে যুদ্ধবিরতি প্রস্তাবে সাড়া দিয়েছে হামাস

শর্ত দিয়ে যুদ্ধবিরতি প্রস্তাবে সাড়া দিয়েছে হামাস

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ৭, ২০২৪ ১১:৫৬ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের যুদ্ধবিরতির একটি প্রস্তাবিত চুক্তিতে সাড়া দিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের এক সিনিয়র নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

হামাসের ওই সিনিয়র কর্মকর্তা বলেন, নতুন একটি যুদ্ধবিরতির খসড়া প্রস্তুত হয়েছে এবং আমরা তাতে ইতিবাচক সাড়া দিয়েছি। তবে হামাসের পক্ষ থেকে গাজা পুনর্গঠনসংক্রান্ত কয়েকটি ধারা বা শর্তও যেন সেখানে সংযুক্ত করা হয়, তা বলা হয়েছে।

তিনি আরও বলেন, হামাস নতুন এ চুক্তিতে আহত ফিলিস্তিনিদের চিকিৎসার বিষয়ে পরিবর্তন আনার কথা বলেছে। যার মধ্যে তাদের বিদেশের হাসপাতালে স্থানান্তর ও বাড়ি ফিরিয়ে আনার বিষয়ও আছে।

তবে প্রস্তাবিত চুক্তির বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি। চুক্তিটি তৈরি করেছে ইসরাইল, যুক্তরাষ্ট্র, কাতার ও মিশর। এর আগে সূত্রের বরাতে জানা গিয়েছিল, গাজায় ৬ সপ্তাহের যুদ্ধবিরতির চুক্তি হতে পারে। আর এ সময়ে ফিলিস্তিনি বন্দিদের বিনিময়ে হামাসের কাছে থাকা ইসরাইলি জিম্মিদের মুক্তি দেওয়া হবে।

এদিকে ইসরাইল ও যুক্তরাষ্ট্র জানায়, যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের সাড়া দেওয়ার বিষয়টি তারা পর্যালোচনা করে দেখছে।

অন্যদিকে মধ্যপ্রাচ্যে সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, তিনি বুধবার ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে হামাসের প্রস্তাবে সাড়া দেওয়ার বিষয়ে আলোচনা করবেন।

প্রায় এক সপ্তাহ আগে হামাসের কাছে এ খসড়া প্রস্তাব পাঠানো হয়েছিল। তবে চুক্তির কিছু অংশ অস্পষ্ট ও অনিশ্চিত হওয়ার কারণে হামাসের সাড়া দিতে মঙ্গলবার পর্যন্ত সময় নেয়।

গেল বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। চার মাস পরও হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সেনাবাহিনী।

এতে এখন পর্যন্ত ২৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন; আর আহত হয়েছেন ৬৬ হাজারেরও বেশি মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *