‘শর্টস’ নিয়ে বড় ঘোষণা ইউটিউবের

‘শর্টস’ নিয়ে বড় ঘোষণা ইউটিউবের

বিজ্ঞান ও প্রযুক্তি

আগস্ট ১৮, ২০২৩ ২:২৩ অপরাহ্ণ

ইনস্টাগ্রাম, ফেসবুকের রিলের মতোই ইউটিউবে রয়েছে শর্টস ভিডিও। যেখানে ছোট ছোট ভিডিও বানিয়ে লাখ লাখ টাকা আয়ের সুযোগ করে দিয়েছে ইউটিউব। স্বল্প দৈর্ঘ্যের ভিডিও আপলোড করে অনেকেই হয়ে উঠছেন কোটিপতি। তবে জনপ্রিয়তা যেখানে বেশি প্রতারণার সম্ভাবনাও সেখানে অধিক। তাই শর্টস ব্যবহারকারীদের প্রতারিত হওয়া থেকে আটকাতে বড় পদক্ষেপ নিয়েছে ইউটিউব।

বৃহস্পতিবার ইউটিউবের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, শর্টস ভিডিওর কমেন্ট এবং বিবরণের লিঙ্কগুলো আর ক্লিকযোগ্য থাকবে না। আগামী ৩১ আগস্ট থেকে সেই নতুন নিয়ম চালু করা হবে। যেভাবে দিনে দিনে প্রতারণার কৌশল ছড়াচ্ছে তার থেকে ব্যবহারকারীদের কিছুটা হলেও নিরাপদ রাখতে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে চাইছে ইউটিউব।

ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব আরও উল্লেখ করেছে, আগামী মাসের শেষের দিকে এটি ক্রিয়েটরদের জন্য  শর্টস ভিডিও থেকে শুরু করে অন্যান্য কন্টেন্টের ক্ষেত্রে একটি নিরাপদ উপায় চালু করবে। আর সবটুকুই স্ক্যামার এবং স্প্যামারদের হাত থেকে  ব্যবহারকারীদের নিরাপদ রাখাতে ভাবনা চিন্তা করছে ইউটিউব।

এদিন আরও জানানো হয়েছে, ২৩ আগস্ট থেকে মোবাইল এবং কম্পিউটারে দর্শকরা নির্মাতাদের চ্যানেল প্রোফাইলে ‘সাবস্ক্রাইব’ বোতামের কাছে ক্লিকযোগ্য লিঙ্কগুলো দেখতে পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *