রেকর্ড ভেঙে বিক্রি হলো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

খেলা স্পেশাল

মে ৫, ২০২২ ৯:২১ পূর্বাহ্ণ

১৯৮৬ বিশ্বকাপে বহুল আলোচিত-সমালোচিত গোল করা ম্যাচে ডিয়েগো ম্যারাডোনার পরা জার্সি নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে। জার্সিটির মূল্য উঠেছে ৯২ লাখ ৮৪ হাজার ৫৩৬ ডলার।

এই জার্সিটি নিলামে তুলেছিলেন সাবেক ইংলিশ ফুটবলার স্টিভ হজ। সেটি আজ অনলাইন নিলামে বিক্রি হয়েছে বাংলাদেশি টাকায় ৭৭ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার ৬৭২ টাকায়। ফুটবলারের পরা জার্সি তো বটেই, যে কোনো খেলাতেই নিলামের রেকর্ড ভেঙেছে ম্যারাডোনার জার্সি।

লন্ডনে জার্সিটি নিলামে তুলেছিল নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস। ঘোষণা অনুযায়ী বুধবার ছিল বিডিংয়ের শেষ দিন। যদিও ক্রেতার নাম প্রকাশ করা হয়নি।

এর আগে ম্যাচে পরা কোন জার্সির নিলামে সর্বোচ্চ মূল্য উঠেছিল ৫৬ লাখ ৪০ হাজার ডলার। ২০১৯ সালে নিউইয়র্ক ইয়াঙ্কিজ কিংবদন্তি বেব রুথের বেসবল জার্সি এই দামে বিক্রি হয়।

একই বছর নিউ ইয়র্কে হাতে আঁকা অলিম্পিক ইশতেহার নিলামে ৮৮ লাখ ডলারে বিক্রি হয়। এতদিন নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ক্রীড়া স্মারক ছিল সেটি।

ম্যারাডোনা তার এই জার্সিটি পরেছিলেন ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে, ইংল্যান্ডের বিপক্ষে। আর্জেন্টিনার ২-১ ব্যবধানে জেতা ম্যাচটিতে করা দুটি গোলই স্থায়ী জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়।

ম্যারাডোনার বিখ্যাত সেই জার্সিটির মালিক ছিলেন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। ম্যাচের পর যিনি আর্জেন্টাইন তারকার সঙ্গে জার্সি অদল-বদল করেছিলেন। ২০০২ সাল থেকে এটি ইংল্যান্ডের জাতীয় জাদুঘরে রাখা ছিল। গত ৬ এপ্রিল সাদারবিস জার্সিটি নিলামে তোলার ঘোষণা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *