রাফাতে ইসরাইলের স্থল অভিযান, নতুন কৌশল নিচ্ছে হামাস

রাফাতে ইসরাইলের স্থল অভিযান, নতুন কৌশল নিচ্ছে হামাস

আন্তর্জাতিক

মে ১১, ২০২৪ ১:৪৩ অপরাহ্ণ

গাজার রাফাতে স্থল অভিযান শুরু করেছে ইসরাইলি বাহিনী। রাফাতে অগ্রসর হওয়া ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে নতুন কৌশলে আক্রমণ চালাচ্ছে ফিলিস্তিনি সশস্ত্র যোদ্ধাহামাস। ফলে বাধার সম্মুখীন হচ্ছে ইসরাইলি বাহিনী বলে যুদ্ধ পর্যবেক্ষকদের রিপোর্ট বলা হয়েছে।

শুক্রবার ফিলিস্তিন যোদ্ধারা রাফাতে ইসরাইলি বাহিনীর ওপর তিনটি কৌশলগতভাবে অত্যাধুনিক আক্রমণ চালিয়েছে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি আক্রমণ হচ্ছে— থার্মোবারিক বোমা, রকেটচালিত গ্রেনেড এবং বহুপর্যায়ের আক্রমণে কর্মীবিরোধী রকেট ব্যবহার করা হয় বলে জানিয়েছে ইনস্টিটিউট ফর স্টাডি অব ওয়ার (আইএসডাব্লউ) এবং ক্রিটিক্যাল থ্রেটস প্রজেক্ট (সিটিপি)।

রিপোর্টে বলা হয়েছে, শুক্রবার হামাসসহ অন্য যোদ্ধারা পূর্ব রাফাতে ইসরাইলি সেনাদের ওপর ১৮টি হামলা চালায়।

আরও বলা হয়েছে, এই আক্রমণগুলো আগে থেকে পরিকল্পনা করছে হামাস। সমন্বয় ও সংগঠনের প্রয়োজন আরও জোর দিয়ে ইসরাইলি আক্রমণ প্রতিহত করার জন্য নতুন কৌশল হাতে রেখেছে হামাস। হামাসযোদ্ধারা সমন্বিত যুদ্ধ ইউনিট নিয়ে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে আক্রমণ গড়ে তুলতে পারে৷

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরাইলি এ হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

গাজায় ইসরাইলি হামলায় শুক্রবার আরও ৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ পর্যন্ত প্রাণহানির সংখ্যা ৩৫ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। এখন পর্যন্ত কমপক্ষে ৭৮ হাজার ৫৭২ জন আহত হয়েছেন। অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে। তাদের কাছে উদ্ধারকারীরা পৌঁছাতে পারছেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *