২৪ ঘণ্টা না পেরোতেই ‘রাশিয়ার শর্ত ভঙ্গ’, যা বলল তুরস্ক

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ২৪, ২০২২ ১০:৪৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক বাজারে অবাধ শস্য রপ্তানি নিশ্চিত করতে রাশিয়া-ইউক্রেনের মধ্যকার চুক্তি স্বাক্ষরের ২৪ ঘণ্টা না পেরোতেই ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর ওডেসায় মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। এই হামলা নিয়ে মুখ খুলেছে চুক্তিতে মধ্যস্থতাকারী দেশ তুরস্ক। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসাই আকর বলেন, আমরা গতকাল (শুক্রবার) যে চুক্তিটি করেছি। তারপর এরকম একটি ঘটনা ঘটেছে। যা সত্যিই আমাদের উদ্বিগ্ন করে তুলেছে।

ওই হামলার ব্যাপারে কিছুই জানে না বলে তুরস্কের কাছে দাবি করেছে মস্কো।

মস্কোর এই দাবির ব্যাপারে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসাই আকর এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার সঙ্গে আমাদের যোগাযোগের সময় মস্কো আমাদের বলেছে যে এই হামলার সঙ্গে তাদের একেবারেই সংশ্লিষ্টতা নেই। তারা বিষয়টি খুব ঘনিষ্ঠভাবে এবং বিশদভাবে পরীক্ষা করছে।

এদিকে, চুক্তি স্বাক্ষরের পর রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন মস্কো এই চুক্তির ‘কোনো সুযোগ’ নেবে না।

ইস্তাম্বুলে  চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগদানের পর রসিয়া-২৪ রাষ্ট্রীয় টিভি চ্যানেলকে সের্গেই শোইগু বলেন, রাশিয়া সেই বাধ্যবাধকতা গ্রহণ করেছে যা এই নথিতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। বন্দরগুলোর মাইন সরিয়ে খুলে দেওয়ার সুযোগ আমরা নেব না। আমরা এই প্রতিশ্রুতি দিয়েছি।

ইউক্রেনে হামলা করার পর দেশটির গুরুত্বপূর্ণ বন্দরগুলোর বেশিরভাগই দখল করে রাশিয়া। এরপর সেগুলো বন্ধ করে দেয় তারা। ফলে বন্ধ হয়ে যায় ইউক্রেনের শস্য রপ্তানিও। এতে করে বিশ্বে খাদ্য সংকটের শঙ্কা দেখা দেয়। কারণ বিশ্বের অন্যতম বৃহত্তম গম উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশ হলো ইউক্রেন।

রাশিয়া-ইউক্রেনের শস্য চুক্তির বিষয়টি নিয়ে মধ্যস্থতা করেছে তুরস্ক।

শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী চুক্তিতে স্বাক্ষর করেন। এখানে উপস্থিত ছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *