যে শহরে এক কাপ কফির দামে কেনা যাবে জমি

যে শহরে এক কাপ কফির দামে কেনা যাবে জমি

চিত্র-বিচিত্র স্পেশাল

জুলাই ১, ২০২৪ ১০:১১ পূর্বাহ্ণ

উত্তর ইউরোপের দেশ সুইডেনের একটি শহরে মাত্র কয়েক সেন্ট দামে জমি বিক্রি হচ্ছে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সুইডেনের রাজধানী স্টকহোমের ২০০ মাইল দক্ষিণ-পশ্চিমের শহর গোতেন এ ২৯ প্লট জমি বিক্রি হচ্ছে। প্রতি বর্গমিটার (১১ বর্গফুট) জমির দাম শুরু হচ্ছে মাত্র ১ ক্রোনা বা ৯ সেন্ট থেকে।

সৌভাগ্যবান ক্রেতারা শুধু একচিলতে জমি কিনবেন না; এখানে কেনা জমিতে তৈরি করতে পারবেন স্বপ্নের বাড়ি। সেখানে তারা স্থায়ীভাবে থাকতে পারবেন, অথবা ছুটিও কাটাতে পারবেন।

অনেকটাই গ্রামীণ এলাকা গোতেনের মূল শহরের বাসিন্দা ৫ হাজার, আর বর্ধিত মিউনিসিপালিটির বাসিন্দা ১৩ হাজার। জায়গাটি সুইডেন ও স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের বৃহত্তম হ্রদ লেক ভ্যানার্ন-এর তীরে অবস্থিত। ইউরোপে শুধু রাশিয়াতেই এরচেয়ে বড় হ্রদ আছে।

হাইকারদের জন্য সুখবর হচ্ছে গোতেনের অনতিদূরেই আছে কিন্নেকুলে পর্বত। সেখানে হাইক করতে পারবেন তারা। এছাড়া ইউনেসকোর রেটিংপ্রাপ্ত দুটি জায়গাও আছে এখানে—প্লাটাবার্গেনস জিওপার্ক ও লেক ভ্যানার্ন আর্চিপেলাগো।

এত সমৃদ্ধ শহর হওয়ার পরও গোতেনেকে এমন সস্তা দামে জমি বেচতে হচ্ছে কেন?

শহরটির মেয়র ইয়োহান ম্যানসন বলছেন, এর কারণ মূলত দুটি—চলমান অর্থনৈতিক গতিমন্থরতা এবং গ্রামীণ অঞ্চলে জনসংখ্যা কমে যাওয়া।

তিনি বলেন, ‘আমাদের এলাকায় এবং সুইডেনে এখন আবাসন বাজার একেবারেই মন্থর। এর মূল কারণ চড়া সুদহার এবং খানিকটা মন্দা। তাই আমরা বাজারে একটু ধাক্কা দিতে চেয়েছি।

‘এছাড়া আমাদের এখানে জন্মহারও কম। উল্টোদিকে বয়স্ক জনসংখ্যা বাড়ছে। তাই আমাদের কিছু করতে হবে, এখানে আর বেশি মানুষ নিয়ে আসতে হবে।’

ম্যানসন জানান, তারা ৩০টি প্লট নামমাত্র দামে (টোকেন ফি) বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন। এতে ভালো সাড়া পেয়েছেন বলে জানান তিনি।

৩০ জন আগ্রহী ক্রেতা নিয়ে তারা গত মাসে এ স্কিম চালু করেন বলে জানান ম্যানসন। তাদের চারজন ১ ক্রোনা দামে প্রতি বর্গমিটার জমি কিনেছেন। একেকটি প্লটের আকার ৭০০ থেকে ১ হাজার ২০০ বর্গমিটার।

এভাবে জমি বিক্রির খবর ভাইরাল হয়ে গেছে, জানান ম্যানসন। তাদের টেলিফোন এক্সচেঞ্জে হাজার হাজার অনুরোধ এসেছে।

ম্যানসন জানান, সারা দুনিয়া থেকেই ফোনকল এসেছে তাদের কাছে। অনুরোধের তোড়ে কর্তৃপক্ষ আগামী আগস্ট পর্যন্ত বিক্রয়প্রক্রিয়া স্থগিত করেছে কীভাবে এগোনো যায়, তা নিয়ে ভাবার জন্য। বিক্রয়প্রক্রিয়া ফের চালুর পর প্রতি বর্গমিটার ১ ক্রোনার বদলে নিলামের মাধ্যমে জমি বিক্রির সম্ভাবনা আছে। অন্য কেউ যদি কোনো জমি কিনতে না চায়, তাহলেই কেবল কম দামে বিক্রি হবে।

ম্যানসন বলেন, এ অঞ্চলে বাড়ি নির্মাণে সাধারণত ৩ থেকে ৪ মিলিয়ন ক্রোনা (২ লাখ ৮০ হাজার থেকে ৩ লাখ ৭৫ হাজার ডলার) লাগে। প্লট কিনতে খরচ পড়ে ৫ লাখ ক্রোনা বা ৪৭ হাজার ডলার।

এখন পর্যন্ত যে-কেউ জমি কিনতে পারে—তাকে সুইডেনের বাসিন্দা বা সেখানে স্থায়ীভাবে বাস করার প্রতিশ্রুতি দিতে হবে না।

তবে শহরটিকে এ নিয়ম নিয়ে নতুন করে ভাবতে হতে পারে বলে জানান ম্যানসন। এছাড়া বাড়ি করলেই যে স্থায়ীভাবে থাকা যাবে, এমন নয়। ভিসার নিয়ম সরকার ঠিক করে।

গোতেনের একমাত্র শর্ত হচ্ছে, প্লট কেনার দুই বছরের মধ্যে বাড়ি নির্মাণ শুরু করতে হবে।

মাত্র ৩০টি প্লটেই থেমে থাকছে না সস্তায় জমি বিক্রি। ম্যানসন বলেন, ইতালির গ্রামীণ অঞ্চলে যেরকম ১ ইউরোতে বাড়ি বিক্রি হচ্ছে, তারাও ওরকম সস্তা কোনো আবাসন স্কিম হাতে নিতে পারেন।

তিনি বলেন, ‘আমাদের আরো অনেক জমি আছে। আমাদের একসঙ্গে বসে আলোচনা করে দেখতে হবে এই ৩০টি প্লট বিক্রির বাইরে আরো কিছু করা যায় কি না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *