যে কারো স্বাক্ষর নকল করতে পারে এআই

যে কারো স্বাক্ষর নকল করতে পারে এআই

বিজ্ঞান ও প্রযুক্তি

জানুয়ারি ১৯, ২০২৪ ১:৫৯ অপরাহ্ণ

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই কী না পারে! মানুষের মুখের ছবি, গলার আওয়াজের পর এবার হাতের লেখা, স্বাক্ষরও নকল করা শিখে গেল। শুধু প্রয়োজন কিছু প্যারাগ্রাফ বা মানুষের হাতের লেখার কিছু নমুনা। তাহলেই কেল্লাফতে!

সম্প্রতি আবুধাবির এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নতুন একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন। এতে দেখা যায়, হাতের লেখা বা সাক্ষর যেভাবে নকল করা যাচ্ছে, তা আদৌ আসল মানুষের নাকি রোবটের ধরতে পারবেন না।

যে বিশ্ববিদ্যালয়ে এই প্রযুক্তিটি আবিষ্কার করা হয়েছে সেটি বিশ্বের প্রথম এআই বিশ্ববিদ্যালয় নামে পরিচিত। প্রতিষ্ঠানের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা অনুমোদিত। গবেষকরা এর জন্য মূলত একটি ট্রান্সফরমার মডেল কাজে লাগিয়েছে। এটি এক ধরনের নিউরাল নেটওয়ার্ক যা কোনো কিছুর প্রসঙ্গ বা কনটেক্সট এবং অর্থ বোঝার জন্য তৈরি করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এখনও এই বৈশিষ্ট্য জনসমক্ষে না আনলেও ধাপে ধাপে এই প্রযুক্তি বিকাশের কাজে লেগে পড়েছে তারা। বর্তমানে একাধিক অ্যাডভান্স প্রযুক্তি এবং রোবট রয়েছে যারা মানুষের হাতের লেখা তৈরি করতে পারে। তবে এই প্রযুক্তি সেই লেখার প্রসঙ্গ, অর্থ এবং প্যাটার্ন আরও ভালোভাবে চিনতে পারবে বলে দাবি করা হচ্ছে।

এই প্রযুক্তির মাধ্যমে কলম ছাড়াই যেকোনো মানুষের হাতের লেখা হুবহু নামিয়ে দেওয়া যাবে। তবে এটি সর্বসাধারণের কাছে গেলে বড় বিপদ হতে পারে বলে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *