যে কারণে ‘টেস্টের ভবিষ্যৎ’ নিয়ে শঙ্কিত যুবরাজ

খেলা

মে ৬, ২০২২ ৯:৩৩ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাব পাল্টে দিয়েছে ক্রিকেট দুনিয়ার হিসাব-নিকাশ। টি-টোয়েন্টি ক্রিকেটেরই একবাজারি সংস্করণ ফ্র্যাঞ্চাইজি লিগ। আইপিএল, বিপিএল আর বিগ ব্যাশের মতো টি-টোয়েন্টি লিগগুলোতে এখন টাকার ছড়াছড়ি।

টাকার মোহে পড়ে ক্রিকেটাররা এখন ক্রিকেটের আদি ফরম্যাট টেস্ট ক্রিকেট খেলতে আগ্রহী হচ্ছে না। মাত্র ৪০ ওভারের এক ম্যাচ খেলে তারা পেয়ে যাচ্ছেন অর্ধকোটি টাকার মতো। যে কারণে মাত্র ৫ লাখ টাকায় টানা পাঁচদিন ৯০ ওভার করে খেলতে নারাজ ক্রিকেটাররা। এতে টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

রমরমা টি-টোয়েন্টির ফ্র্যাঞ্চাইজি লিগের কারণে টেস্টের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন ভারতের বিশ্বকাপজয়ী দলের সাবেক তারকা অলরাউন্ডার যুবরাজ সিং।

ভারতের সাবেক তারকা এই ক্রিকেটার বলেন, তরুণ প্রজন্ম এখন টি-টোয়েন্টি ক্রিকেট দেখতে ভালোবাসছে। যদি টি-টোয়েন্টি ম্যাচ খেলে কেউ ৫০ লাখ টাকা পায় তাহলে সে কেন ৫ লাখ টাকার জন্য টানা পাঁচ দিনের ক্রিকেট খেলতে যাবে। আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা না থাকা ক্রিকেটাররাও এখন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলে সাত থেকে ১০ কোটি টাকা পাচ্ছে। তাই তারা টেস্টের পরিবর্তে টি-টোয়েন্টির দিকেই ঝুঁকছে।

সম্প্রতি এক টেলিভিশন শোতে অংশ নিয়ে যুবরাজ আরও বলেন, একটা টি-টোয়েন্টি খেলা দেখার পর ৫০ ওভারের খেলা দেখলে মনে হয় যেন টেস্ট দেখছি। এক দিনের ক্রিকেটে এক ইনিংস শেষ হতে যে সময় লাগে তার থেকে কম সময়ে টি-টোয়েন্টির একটা খেলা শেষ হয়ে যায়। তাই সবাই টি-টোয়েন্টি দেখতেই ভালোবাসছে।

সূত্র: ক্রিকটেকার, আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *