যুদ্ধবিরতির কোনো চুক্তি হয়নি: নেতানিয়াহু

যুদ্ধবিরতির কোনো চুক্তি হয়নি: নেতানিয়াহু

আন্তর্জাতিক

নভেম্বর ২০, ২০২৩ ১১:৫১ পূর্বাহ্ণ

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও জোর দিয়ে জানিয়েছেন, হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তি ও যুদ্ধবিরতির বিষয়ে এখনো কোনো চুক্তি হয়নি। জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির চুক্তি হচ্ছে বলে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনকে নাকচ করে দিয়েছেন নেতানিয়াহু ও হোয়াইট হাউস। ৪০ দিনের অব্যাহত হামলার ধারাবাহিকতায় গাজায় ২ শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর নির্বিচার বোমা হামলায় ২৪ ঘণ্টায় অন্তত ছয় সাংবাদিক ও গণমাধ্যমকর্মীসহ ৮২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদিকে আল-শিফা হাসপাতাল থেকে অপরিণত ৩১ শিশুকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। খবর আলজাজিরা, রয়টার্স, বিবিসি, স্কাই নিউজের।

নেতানিয়াহুর ব্রিফিংয়ের কয়েক ঘণ্টা পর ওয়াশিংটন পোস্ট জানায়, যুক্তরাষ্ট্র, ইসরাইল ও হামাস ৫ দিনের যুদ্ধবিরতির শর্তে অসংখ্য নারী ও শিশুদের মুক্তি দেওয়ার চুক্তিতে একমত ‘হওয়ার কাছাকাছি’ পৌঁছেছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, শেষ মুহূর্তে কোনো বাধা না এলে আগামী কয়েকদিনের মধ্যে জিম্মিদের মুক্তি দেওয়া হবে। এই আলোচনার বিষয়ে জানেন এমন কয়েকজন নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে এসব তথ্য জানায় ওয়াশিংটন পোস্ট। এতে বলা হয়, পাঁচ দিনের জন্য সব পক্ষ থেকে লড়াই বন্ধ রাখা হবে। আর প্রতি ২৪ ঘণ্টায় ৫০ জন বা এর চেয়ে বেশি জিম্মিকে মুক্তি দেওয়া হবে।

তবে হোয়াইট হাউস এই প্রতিবেদনের সত্যতা অস্বীকার করেছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন জানান, এ ধরনের চুক্তির বিষয়ে আলোচনা চলছে। তবে কোনো চুক্তি এখনো হয়নি।

ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরাঞ্চলের দুই আশ্রয় শিবিরে বিমান হামলায় ৮২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। এএফপিকে ওই কর্মকর্তা বলেন, শনিবার সন্ধ্যার দিকে গাজার আল ফাখুরা স্কুল শরণার্থী শিবিরে গোলাবর্ষণে অন্তত ৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। কাছাকাছি সময়েই গাজার উত্তরাঞ্চলীয় জাবালিয়ার শরণার্থী ক্যাম্পে ইসরাইলের গোলাবর্ষণে নিহত হয়েছেন এক পরিবারের ৩২ জন সদস্য। তাদের মধ্যে ১৯ জনই শিশু ও অপ্রাপ্তবয়স্ক। এছাড়া নির্বিচার বোমা হামলায় ২৪ ঘণ্টায় অন্তত ছয় সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের গণমাধ্যমবিষয়ক পর্যবেক্ষক সংস্থা এমএডিএ, ফিলিস্তিনি প্রেস সিন্ডিকেট জানিয়েছে। হামলায় নিহত সাংবাদিকরা হলেন, সাংবাদিক মুস্তফা আল-সাওয়াফ, আলোকচিত্রী মুসাব আশৌর, আল-আকসা টেলিভিশনের প্রকৌশলী আমর আবু হায়া, আল-আকসা টেলিভিশনের প্রশাসক আব্দ আলহালিম আওয়াদ। এর আগে রোববার সকালের দিকে আলজাজিরার প্রতিবেদনে গাজার বুরেইজি শরণার্থী শিবিরে বোমা হামলায় দুই সাংবাদিকের মৃত্যুর খবর জানানো হয়েছিল। নিহত দুই সাংবাদিকই কুদস নিউজে কর্মরত ছিলেন। তারা হলেন সাংবাদিক সারি মনসুর ও হাসুনেহ সেলিম।

অপরদিকে গাজায় প্রাণহানির সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছেন সেখানকার সরকারি মিডিয়া অফিস। গাজার হাসপাতালগুলোর যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হওয়ার কারণে গাজায় নিহতের সংখ্যা শুক্রবারের পর হালনাগাদ করা হয়নি।

এদিকে ইসরাইলি বাহিনীর দখলে থাকা আল-শিফা হাসপাতাল থেকে ৩১টি শিশুকে দক্ষিণাঞ্চলের ইউরোপিয়ান এবং নাসের হাসপাতালে পাঠানো হয়েছে। রোববার আ্যাম্বুলেন্সে করে তাদের পাঠানোর ব্যবস্থা করা হলেও এর আগে দুটি শিশুর মৃত্যু হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা জানিয়েছেন, আল-শিফা থেকে বের করে আনা শিশুদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হলেও তাদের রাফা দিয়ে মিসরে পাঠিয়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *