যুক্তরাষ্ট্র হাত ছাড়লেই হেরে যাবে কিয়েভ

যুক্তরাষ্ট্র হাত ছাড়লেই হেরে যাবে কিয়েভ

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ২৩, ২০২৩ ১০:১৯ পূর্বাহ্ণ

ইউক্রেন-রশিয়া যুদ্ধে শুরু থেকেই বেশ শক্ত অবস্থান যুক্তরাষ্ট্রের। চলমান এ যুদ্ধে প্রথম থেকেই কিয়েভকে সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। অর্থনৈতিক সহায়তার পাশাপাশি ভয়ংকর সব সমরাস্ত্রও ঢালছে সমানে। যুক্তরাষ্ট্রের দুহাত ভরা সহায়তায়ই রণক্ষেত্রে এখনো টিকে আছে ইউক্রেন। হোয়াইট হাউজের ‘বিলিয়ন ডলার’র এ হাত গুটিয়ে নিলেই হেরে যাবে কিয়েভ। যুদ্ধ শুরুর কয়েক মাস পর থেকেই এই দাবি করে আসছেন যুক্তরাষ্ট্রের বিরোধীদলীয় রিপাবলিকান আইনপ্রণেতারা।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের এক যৌথ সংবাদ সম্মেলনে সে কথাই বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (৪৫)। যুদ্ধ-পরবর্তী সময়ে হোয়াইট হাউজে তার দ্বিতীয় সফর।

নিউইয়র্কের চলমান জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ভাষণের একদিন পরই স্ত্রী ওলেনা জেলেনস্কাকে (৪৫) নিয়ে ওয়াশিংটনে চলে আসেন জেলেনস্কি। সফরে ৩২ কোটি ৫০ লাখ ডলারের নতুন সহায়তা প্যাকেজ পেল ইউক্রেন।

ইউক্রেনকে সহায়তায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ডেমোক্রেটস ও রিপাবলিকানদের মাঝে বেশ মতপার্থক্য দেখা দিয়েছে। ইউক্রেনকে আর যুদ্ধসহায়তা দিতে চাইছে না রিপাবলিকানরা। তাদের মতে, ক্রমাগত এ সাহায্যের হাত এখন বন্ধ হওয়া উচিত। তাদের তথ্যানুসারে, কংগ্রেস ইতোমধ্যে ৪৩ বিলিয়ন ডলারের অস্ত্রসহ ১০০ বিলিয়ন সহায়তা অনুমোদন করেছে।

রিপাবলিকানদের এই বিরোধিতার কারণেই গত ডিসেম্বরের মতো কংগ্রেসের উভয় কক্ষের অধিবেশন ডেকে জেলেনস্কির ভাষণের ব্যবস্থা করাও সম্ভব হয়নি। ঘরোয়া বৈঠক আর সংবাদ সম্মেলনেই শেষ হয় এবারের সফর। সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘রিপাবলিকান আইনপ্রণেতারা মার্কিন সামরিক সহায়তার বিলিয়ন ডলারের প্রবাহ কমিয়ে দিলে রাশিয়ার সঙ্গে যুদ্ধে হেরে যেতে পারে কিয়েভ।’

এর আগে বাইডেনরে সঙ্গে বৈঠক শেষে জেলেনস্কি সোশ্যাল মিডিয়ায় বলেন, ‘জেতার জন্য আমাদের সবাইকে একসঙ্গে দাঁড়াতে হবে এবং একসঙ্গে কাজ করতে হবে।’ তিনি রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘নিরবচ্ছিন্ন সমর্থন’র ওপর নির্ভর করেছেন। এদিকে ইউক্রেনকে ১৩ কোটি ডলারের সমরাস্ত্র উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। এরমধ্যে রয়েছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ ব্যয়বহুল আব্রামস ট্যাঙ্ক। প্রেসিডেন্ট জেলেনস্কির সফরের শেষে এই ঘোষণা দেন বাইডেন।

হোয়াইট হাউজে জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আগামী সপ্তাহেই ইউক্রেনে প্রথম আব্রামস ট্যাঙ্ক পৌঁছাবে।’ ইউক্রেনের জন্য আরও নতুন সহায়তা প্যাকেজের প্রস্তাব দেওয়া হয়েছে। এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, হিমার্স রকেটের গোলা, অ্যান্টি ট্যাঙ্ক অস্ত্র এবং অন্যান্য গোলাবারুদ। তবে কিয়েভ বারবার যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ করলেও দীর্ঘ পাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র সরবরাহ করেনি। বৃহস্পতিবার জেলেনস্কি বলেন, ‘এই ৫৭৫ দিন আমাদের পাশে থাকার জন্য আপনাদের ধন্যবাদ। মার্কিন জনগণকে ধন্যবাদ, তারা এতদিন ধরে আমাদের সঙ্গে, আমাদের সাধারণ জনগণের পাশে থেকেছেন। ঠিক এই সহায়তাই আমাদের সৈন্যদের প্রয়োজন ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *