স্বাস্থ্যমন্ত্রী

যুক্তরাষ্ট্রসহ ১৫৭টি দেশে বাংলাদেশ ‍ওষুধ রফতানি করে: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় স্লাইড

অক্টোবর ৩০, ২০২৩ ৯:৪২ পূর্বাহ্ণ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫৭টি দেশে রফতানি করা হয়।

রোববার আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি একথা জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। রোববারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ রফতানি করা হয়। চলতি অর্থ বছরের (২০২৩-২০২৪) সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ৩ হাজার ৩৫৫ কোটি ৫১ লাখ ৮২ হাজার ৬৩ টাকার ওষুধ রফতানি করা হয়েছে।

এদিকে স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী বাংলাদেশের ওষুধ রফতানি করা বিশ্বের দেশগুলো হলো- আফগানিস্তান, আজারবাইজান, ভুটান, কম্বোডিয়া, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, জর্ডান, জাপান, কোরিয়া, মঙ্গোলিয়া, মায়ানমার, মালয়েশিয়া, ম্যাকাও, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলংকা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, উজবেকিস্তান, ভিয়েতনাম, ইয়েমেন, তাইওয়ান, মালদ্বীপ, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন, লেবানন, কুয়েত, কাতার, ওমান, উপসাগরীয় দেশসমূহ (জিসিসি), তুর্কমেনিস্তান কাজাকিস্তান, বাহরাইন, ব্রুনাই দারুস সালামসহ আরো অনেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *