যারা যারা ক্রিকেটে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউট হয়েছেন মুশফিকের মতো

খেলা

ডিসেম্বর ৬, ২০২৩ ২:০৯ অপরাহ্ণ

ঢাকা টেস্টের প্রথম দিনের সকালে ফ্লাডলাইটের আলোয় বাংলাদেশের শুরুটা হয়েছিল বিবর্ণ। দলীয় ৪৭ রানের মাথায় টপ অর্ডারের চার ব্যাটার সাজঘরে ফেরার পর তরুণ দিপুকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়েন অভিজ্ঞ মুশফিকুর রহিম। পঞ্চম উইকেটে পঞ্চান রানের জুটিতে দলীয় শত রান ছাড়ায় বাংলাদেশের সংগ্রহ। খেলার এই যখন অবস্থা, তখনই অবিশ্বাস্য এক দৃশ্য দেখা গেল মিরপুরে। ৪০.৪ ওভারে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউট হন মুশফিক।

ক্রিকেটের কেতাবি আউট আছে অনেক প্রকারের। চিরচেনা ক্যাচ, বোল্ড বা অন্য কোনো আউট না। মুশফিকুর রহিম নিউজিল্যান্ডের বিপক্ষে আউট হলেন হাত দিয়ে বল আটকে দিয়ে। কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশফিক। এরপর অহেতুক বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

কাইল জেমিসনের করা সেই ওভারের চতুর্থ বলটি ব্যাকফুটে খেলেছিলেন ৩৫ রানে ব্যাট করা মুশফিক। বল ব্যাটে লেগে মাটিতে পড়ে বাউন্স খেয়েছিল। মুশফিক ইচ্ছাকৃতভাবে বলটি ডান হাত দিয়ে ধরেন। নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা এতে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউটের আবেদন করেন। তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক।

ক্রিকেটের আইনে ৩৭.১.১ ধারায় এই আউট সম্পর্কে বলা হয়েছে, ‘ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা নেই সেই হাত দিয়ে বল ধরেন, তবে এই আউট হবেন। কিন্তু যদি চোটের হাত থেকে বাঁচতে বল ধরেন তবে তিনি আউট হবেন না।’ এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটার হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক। টেস্টে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে। ১৯৫১ সালে ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম এভাবে আউট হয়েছিলেন ইংলিশ ওপেনার লেন হাটন।

এ ছাড়া ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের চার ব্যাটার রমিজ রাজা, ইনজামাম-উল-হক, মোহাম্মদ হাফিজ এবং আনোয়ার আলি এমন বিরল আউট হয়েছিলেন। এছাড়া ভারতের অমরনাথ, ইংল্যান্ডের বেন স্টোকস, যুক্তরাষ্ট্রের মার্শাল এবং লঙ্কান ব্যাটার গুনাথিলাকাও একদিনের ক্রিকেটে এমন আউটের নজির গড়েছেন।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে এমন আউট হয়েছেন তিন জন। ইংল্যান্ডের জেসন রয়, মালদ্বীপের হাসান রাশিদ এবং অস্ট্রেয়ার রাজমাল সিগিওয়াল এমন আউট হয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *