মুসলিম বিশ্বকে মাহে রমজানের শুভেচ্ছা বাইডেন দম্পতির

মুসলিম বিশ্বকে মাহে রমজানের শুভেচ্ছা বাইডেন দম্পতির

আন্তর্জাতিক

মার্চ ২৩, ২০২৩ ৪:০১ অপরাহ্ণ

আন্তজার্তিক ডেস্ক

মুসলিম বিশ্বকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেন।

আমেরিকার স্থানীয় সময় (২২ মার্চ) সকালে দেয়া এক বার্তায় রমজান করিম প্রতিধ্বনি আওয়াজ তুলে বিশ্বের মুসলমানদের এই দম্পতি শুভেচ্ছা জানিয়েছেন।

সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি বিশ্বের আরও বেশকিছু দেশে বৃহস্পতিবার (২৩ মার্চ) হতে রমজান শুরু হয়েছে। শুক্রবার (২৪ মার্চ) হতে অন্যান্য দেশে শুরু হবে পবিত্র রমজান। মুসলমান সম্প্রদায়ের সিয়াম সাধনার মাস শুরুর একদিন আগেই শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট দম্পতি।

বাতার্য় বাইডেন বলেন, জিল ও আমি যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের মুসলিম সম্প্রদায়কে শুভ কামনা জানাচ্ছি। আমরা অত্যন্ত খুশি যে, বিশ্ব মুসলিম ইবাদত-উপাসনা ও দান-সাদকার মাস পবিত্র রমজান শুরু করতে যাচ্ছেন।

বাতার্য় চীনের উনঘুর সম্প্রদায়, মিয়ানমারের রোহিঙ্গা (শরণার্থী) ও সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ মানুষের প্রতি সংহতি প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, নানা কষ্টকর ও মমার্ন্তিক পরিস্থিতিতে তাদের প্রতি যুক্তরাষ্ট্রের সবার্ত্মক সমর্থন রয়েছে।

তিনি আরও বলেন, চীনের উনঘুরে বসবাসরত মুসলমান, বার্মার (মিয়ানমার) রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যেসব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, তাদের যুক্তরাষ্ট্র সবার্ত্মক সহায়তার হাত বাড়িয়ে দিবে।

বিশ্বে শান্তিপূর্ণ উপায়ে ও উম্মুক্তভাবে নিজ নিজ ধর্ম বিশ্বাসের চর্চা ও অনুশীলন, প্রার্থনা ও বিশ্বাস প্রচারের ক্ষেত্রে সর্বজনীন মানবাধিকার তাৎপর্য ও বিষয়ে গুরুত্বারোপ করেন প্রেসিডেন্ট বাইডেন।

মুসলিম বিশ্বকে বার্তার সাথে পবিত্র রমজানের শুভেচ্ছা সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করেও জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। বৃহস্পতিবার (২৩ মার্চ) এক টুইট বার্তায় তিনি লিখেন, “দেশ-বিদেশের মুসলিম সম্প্রদায়ের মানুষদের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করছি- আমি ও ফাস্টর্লেডি জিল বাইডেন। পবিত্র রমজানের শুভেচ্ছা-মুসলিম বিশ্ব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *