মুগ্ধ করলো ‘স্ট্রবেরি মুন’

মুগ্ধ করলো ‘স্ট্রবেরি মুন’

বিজ্ঞান ও প্রযুক্তি

জুন ৬, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

উজ্জ্বল গোলাপের মতো রূপ নিয়ে আকাশে উঠেছে চাঁদ। দুনিয়ার মানুষ তার নাম দিয়েছে ‘স্ট্রবেরি মুন’। জ্যৈষ্ঠ পূর্ণিমায় বিশ্বের নানা প্রান্তের আকাশে দেখা মিলছে পূর্ণিমার চাঁদের অপরূপ সৌন্দর্য।

শনি এবং রোববার রাতের আকাশজুড়ে বিস্তৃত ছিল জ্যৈষ্ঠ পূর্ণিমা। আকাশ আলো করে উঠেছিল পূর্ণিমার পূর্ণচন্দ্র। এরই মধ্যে চাঁদের অপরূপ সৌন্দর্যের কিছু ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ইউরোপে এ সময় পাকা স্ট্রবেরি ফলন ঘরে তোলা হয়। চাষিরা তাদের ঝুড়ি ভরে তোলেন গোলাপি-লাল স্ট্রবেরি। তাই জুনের পূর্ণিমার চাঁদকে বলে স্ট্রবেরি মুন। ইংল্যান্ডের স্টোনহেঞ্জের সামনে ধরা পড়েছে উজ্জ্বল চাঁদের রূপ।

স্ট্রবেরি চাঁদের মন্ত্রমুগ্ধ দৃশ্য

স্ট্রবেরি চাঁদের মন্ত্রমুগ্ধ দৃশ্য

ইউরোপের নানা দেশে স্ট্রবেরি মুনের সঙ্গে জড়িয়ে আছে নানা পৌরাণিক গল্প। কোনো কোনো দেশে একে রোজ মুন বা গোলাপ চাঁদ বলেও ডাকা হয়।

ইউরোপের নানা দেশে এটা মধুচাষেরও ঋতু। তাই এই চাঁদকে বলা হয় ‘হনিমুন’বা মধুচন্দ্রিমা। সেখান থেকেই বিয়ের সঙ্গে জড়িয়ে গিয়েছে এই অনুষঙ্গ।

ইউরোপের নানা দেশে স্ট্রবেরি মুনের সঙ্গে জড়িয়ে আছে নানা পৌরাণিক গল্প।

ইউরোপের নানা দেশে স্ট্রবেরি মুনের সঙ্গে জড়িয়ে আছে নানা পৌরাণিক গল্প।

রোমান দেবী জুনোর নাম থেকেই এই মাসের নামকরণ জুন। সেই মাসের পূর্ণিমার চাঁদ ভাস্বর দেখা যায় সিয়াটলের আকাশেও। ইংল্যান্ডের কর্নওয়ালের মাইকেলস মাউন্টেও অমলিন স্ট্রবেরি চাঁদের হাসির দেখা মিলছে।

মার্চ মাসের পূর্ণিমাকে ইউরোপে বলা হয় ‘ওয়র্ম মুন’ এবং মে মাসের রাকাকে ডাকা হয় ‘ফ্লাওয়ার মুন’ নামে।

সূত্র: ডব্লিউআইওএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *