মালিকানায় পরিবর্তন, রাশিয়ায় ফের চালু হচ্ছে ম্যাকডোনাল্ডস

আন্তর্জাতিক

জুন ৭, ২০২২ ১০:৪০ পূর্বাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জের ধরে গত মার্চ মাসে রাশিয়ায় ব্যবসায়িক কার্যক্রম বন্ধ ঘোষণা করে ম্যাকডোনাল্ডস। তবে দুই মাসের ব্যবধানে রাশিয়ায় বন্ধ হওয়া রেস্তোরাঁগুলো আবার চালু করতে যাচ্ছে তারা।

শুক্রবার (৩ জুন) ম্যাকডোনাল্ডস রাশিয়ার নতুন মালিক আলেক্সান্ডার গভর এ কথা জানিয়েছেন। পাশাপাশি রেস্তোরাঁর সংখ্যা ৮৫০ থেকে ১ হাজারে উন্নীত করার কথাও জানিয়েছেন তিনি।

ফোর্বস ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে রুশ এই ধনকুবের ব্যবসায়ী বলেন, দুই মাসের মধ্যে পুনরায় রেস্তোরাঁগুলো চালু করতে চ্যালেঞ্জিং ও উচ্চাভিলাষী পরিকল্পনা আছে। বর্তমানে ৮৪০টি রেস্তোরাঁ পুনরায় চালু হওয়ার জন্য প্রস্তুত। আগামী কয়েক বছরের মধ্যে রাশিয়ায় ১ হাজার কারখানা চালু করার পরিকল্পনা আছে তাদের।

গত মে মাসে ম্যাকডোনাল্ড আলেক্সান্ডার গভরের কাছে রাশিয়ার রেস্তোরাঁগুলো বিক্রি করে দেয়। গভর নতুন নামে এই রেস্তোরাঁ পুনরায় চালু করবেন। তবে ব্র্যান্ডটির নতুন নাম বাছাইয়ের প্রক্রিয়া এখনো চলমান আছে বলে জানান তিনি।

১২ জুন রাশিয়ার পুশকিন স্কয়ারে ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁ পুনরায় চালু করতে যাচ্ছে। ১৯৯০ সালে এ স্থানে প্রথম ম্যাকডোনাল্ড কার্যক্রম শুরু করে। সোভিয়েত ইউনিয়ন পতনের পর রাশিয়ায় আমেরিকান পুঁজিবাদের প্রতীক ছিল ম্যাকডোনাল্ডস।

তবে ম্যাকডোনাল্ডসের রেস্তোরাঁগুলো কিনতে আলেক্সান্ডার গভরকে কী পরিমাণ অর্থ খরচ করতে হয়েছে, সে ব্যাপারে নিশ্চিত কিছু না বললেও অনেকেই ফার্মটির কর্তৃত্ব নিতে চেয়েছিলেন বলে জানিয়েছেন তিনি।

সূত্র: ইয়াহু নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *