মার্কিন নিষেধাজ্ঞায় বিপর্যস্ত চীনের জনগণকে যে আহ্বান জানালেন শি

মার্কিন নিষেধাজ্ঞায় বিপর্যস্ত চীনের জনগণকে যে আহ্বান জানালেন শি

আন্তর্জাতিক

মার্চ ৭, ২০২৩ ১০:৩৪ পূর্বাহ্ণ

বিশ্বে প্রতিনিয়তই চলছে প্রযুক্তি উন্নয়নের প্রতিযোগিতা। সবাই নিত্যনতুন আবিষ্কার নিয়ে হাজির হচ্ছে রপ্তানি বাজারে। দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ চীনও প্রযুক্তিগত অগ্রগতি বিশ্বব্যাপী প্রতিয়োগিতার মুখোমুখি হচ্ছে। টিকে থাকতে দেশকে প্রযুক্তিতে স্বনির্ভর হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

রোববার দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক বৈঠকের এক বক্তৃতায় বলেন, চীনকে বৃহত্তর স্বনির্ভরতা নিশ্চিত করার জন্য চীনকে অবশ্যই তার বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে। কারণ মার্কিন নিষেধাজ্ঞা এবং অন্যান্য বাণিজ্য উদ্বেগ দ্বারা আরও বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেইজিং। তিনি আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে আত্মনির্ভরশীলতায় চীনকে একটি আধুনিক সমাজতান্ত্রিক দেশে গড়ে তোলার চাবিকাঠি।

প্রেসিডেন্ট শি আরও জানান, উন্নয়নের নতুন ক্ষেত্র খোলার জন্য এবং তীব্র আন্তর্জাতিক প্রতিযোগিতার মুখে প্রবৃদ্ধি বাড়াতে চীনের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উদ্ভাবনের সক্ষমতা আরও বৃদ্ধি করা দরকার।

এ ছাড়াও মূল ও অগ্রগামী গবেষণা সমর্থন করার জন্য চীনা শিল্প, একাডেমিয়া এবং গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার বৃদ্ধির প্রতিও আহ্বান জানান।

প্রযুক্তি খাতে চীনের উদ্বেগের মধ্যে রয়েছে মার্কিন সেমিকন্ডাক্টর এবং এআই প্রযুক্তিতে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, জাতীয় নিরাপত্তার ভিত্তিতে, সেইসঙ্গে হংকং এবং জিনজিয়াংয়ের ক্র্যাকডাউনসহ বিভিন্ন বিষয়ে কিছু চীনা কোম্পানি এবং কর্মকর্তাদের ওপর বৈদেশিক নিষেধাজ্ঞা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *