‘মাতৃভাষার পাশাপাশি বিদেশি ভাষা শেখাটাও গুরুত্বপূর্ণ’

‘মাতৃভাষার পাশাপাশি বিদেশি ভাষা শেখাটাও গুরুত্বপূর্ণ’

জাতীয়

নভেম্বর ১৬, ২০২২ ৮:২৬ পূর্বাহ্ণ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বিশ্বায়নের এ যুগে মাতৃভাষার পাশাপাশি বিদেশি ভাষা শেখাটাও গুরুত্বপূর্ণ। নিজেদের দক্ষ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষার্থীদের মাতৃভাষায় দক্ষতা অর্জনের পাশাপাশি গুরুত্বপূর্ণ কয়েকটি ভাষায় দখল থাকা জরুরি।

মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) মিলনায়তনে আইইউবির সাশিন সেন্টার ফর মাল্টিলিঙ্গুয়াল এক্সেলেন্স এবং সেন্টার ফর এনডেনজার্ড ল্যাঙ্গুয়েজেস’র উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) উপাচার্য অধ্যাপক তানভীর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন আইইউবি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য দিদার এ হুসেইন।

খালিদ বলেন, আমাদের স্বাধীনতার আন্দোলনের সূচনা এ ভাষাকে কেন্দ্র করেই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ভাষা আন্দোলনের অগ্রসৈনিক। তিনি ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষার দাবিতে প্রথম গ্রেফতার হয়েছিলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ বহু ভাষাভাষীর দেশ। এদেশে ক্ষুদ্র জাতিসত্তার ৪৯টি নৃগোষ্ঠী রয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এসব ক্ষুদ্র নৃগোষ্ঠীর বর্ণিল ও বৈচিত্রময় ভাষা ও সংস্কৃতি সংরক্ষণে কাজ করে যাচ্ছে।

সাশিন সেন্টার ফর মাল্টিলিঙ্গুয়াল এক্সেলেন্স (এসসিএমএলই) সম্পর্কে আলোকপাত করেন সেন্টারটির নির্বাহী পরিচালক ড. কুদরতে খোদা। ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আবদুল হাই সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *