মস্কোর পথে যাত্রা থামাল ওয়াগনার

মস্কোর পথে যাত্রা থামাল ওয়াগনার

আন্তর্জাতিক

জুন ২৫, ২০২৩ ৮:৩৮ পূর্বাহ্ণ

রক্তপাত এড়াতে রাজধানী মস্কো অভিমুখে অভিযান থেকে যোদ্ধাদের ফেরত আসার নির্দেশ দিয়েছেন রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনার পর শনিবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন ওয়াগনার প্রধান।খবর বিবিসি, আলজাজিরার।

বিবিসি জানিয়েছে, ওয়াগনার যোদ্ধাদের মস্কোর দিকে অগ্রসর না হয়ে ফেরত আসার নির্দেশ দিয়েছেন প্রিগোজিন। তাদেরকে নিজেদের ঘাঁটিতে ফিরতে বলা হয়েছে। রক্তপাত এড়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

লুকাশেঙ্কোর প্রেস সার্ভিসের বরাতে রাশিয়া ২৪ জানিয়েছে, রাশিয়ার অভ্যন্তরে ওয়াগনার সেনাদের বিদ্রোহ যাত্রা বন্ধের বিষয়ে লুকাশেঙ্কোর প্রস্তাব গ্রহণ করেছেন প্রিগোজিন। একইসঙ্গে উত্তেজনা নিরসনে বেশকিছু পদক্ষেপও নিয়েছেন তিনি।

আলোচনায় প্রিগোজিন শর্ত দিয়েছেন যে, ওয়াগনারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

রাসিয়া ২৪ জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এতে সম্মতি দিয়েছেন। তবে এখন পর্যন্ত এই বিষয়ে ক্রেমলিনের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

শুক্রবার গভীর রাতে পুতিনের বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দেন ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন।

বিদ্রোহ ঘোষণার পর মস্কোর অদূরবর্তী দুটি শহর ও একটি সেনা সদর দখলে নিয়েছে ওয়াগনার বাহিনী। ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন জানান, এসব অঞ্চল দখল করে কিছু নগদ অর্থও পেয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *