মন খারাপ ভালো হয় যেসব খাবারে

মন খারাপ ভালো হয় যেসব খাবারে

স্পেশাল স্বাস্থ্য

অক্টোবর ২৫, ২০২৩ ১:১৭ অপরাহ্ণ

মানসিকভাবে সুস্থ থাকতে সঠিক পুষ্টির প্রয়োজন। উদ্বেগ কমাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সঠিক খাবার। পুষ্টিবিদ লভনীত বাত্রা তার সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে এই বিষয়ে মতামত দিয়েছেন-

প্রোবায়োটিকের স্বাভাবিক অণুজীব ভারসাম্য পুনরুদ্ধার করার ক্ষমতা রয়েছে এবং তাই উদ্বেগের চিকিৎসা এবং প্রতিরোধে একটি সম্ভাব্য ভূমিকা রয়েছে। তারা আপনার শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে, ভাল অনুভূতি তৈরি করতে এবং আপনার চাপের প্রতিক্রিয়াকে প্রভাবিত করে মেজাজ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ভিটামিন ডি এর ইমিউনোমোডুলেটরি, নিউরোপ্রোটেক্টিভ এবং নিউরোট্রফিক বৈশিষ্ট্য রয়েছে এবং উদ্বেগের প্যাথোফিজিওলজিতে জড়িত মস্তিষ্কের টিস্যুগুলিকে প্রভাবিত করতে পারে।

এন-এসিটাইল সিস্টাইন-এর প্রদাহ-বিরোধী কার্যকলাপ দীর্ঘস্থায়ী প্রদাহের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক, যা অনেক মানসিক রোগের প্যাথোজেনেসিসে জড়িত। এন-এসিটাইল সিস্টাইন মস্তিষ্কে গ্লুটামেট নামক একটি নিউরোট্রান্সমিটারের ভারসাম্যকে প্রভাবিত করতে পারে।

গ্লুটামেটে ভারসাম্যহীনতা উদ্বেগজনিত ব্যাধিগুলির সঙ্গে যুক্ত, এবং এন-এসিটাইল সিস্টাইন এই ভারসাম্য পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে।

ম্যাগনেসিয়াম নিউরোট্রান্সমিটার এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কাজ নিয়ন্ত্রণ করে । এটি মস্তিষ্কের উত্তেজক এবং বাধা সংকেতগুলির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, সম্ভাব্য উদ্বেগের লক্ষণগুলি হ্রাস করে। ম্যাগনেসিয়াম গামা-অ্যামিনোবুটারিক অ্যাসিড উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কে ভাল প্রভাব ফেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *