ভালো একটি নিবার্চন করা অবশ্যই বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার: রবার্ট চ্যাটারটন ডিকসন

রাজনীতি

আগস্ট ২৩, ২০২২ ৫:১৩ অপরাহ্ণ

আল এমরান, কূটনৈতিক প্রতিনিধি

আসন্ন জাতীয় নিবার্চন অবাধ, স্বচ্ছ, অংশগ্রহণমূলক এবং সবার কাছে গ্রহণযোগ্য নিবার্চন চায় যুক্তরাজ্য। তবে ভালো একটি নিবার্চন করা অবশ্যই বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার বলে মন্তব্য করেছেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

২২ আগস্ট, রোববার রাজধানীতে সেন্টার ফর গভমেন্ট স্টাডিজ ও জার্মান ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফেড্রিক এভার্ট স্টিফটিং এর আয়োজনে মিট দ্যা প্রেস এক অনুষ্ঠানে বিট্রিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, সেজন্য এখন থেকে আওয়ামী লীগ-বিএনপিসহ সব দলের মধ্যে আলোচনা এবং অংশগ্রহণমূলক বিতর্ক প্রয়োজন।

তিনি বলেন, নিবার্চন বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার হলেও এর গ্রহণযোগ্যতার জন্যে বাহির পর্যবেক্ষণ গঠনমূলক ভূমিকা রাখে। তাছাড়া জনগণকে উৎসাহিত করতেও বাহিরের পর্যবেক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

বিট্রিশ হাইকমিশনার বলেন, আমরা যা করতে পারি সেটি হলো- আলাপ-আলোচনা বাড়াতে গঠনমূলক ভূমিকা রাখা ও নিবার্চন পর্যবেক্ষণ করা। আন্তর্জাতিক সম্প্রদায় সেই কাজটিই করছে কারণ চলমান উন্নয়ন ধরে রেখে মধ্য আয়ের দেশ হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে ২০২৩ সালে একটি ভাল নিবার্চন খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, বিট্রিশ সরকার বাংলাদেশের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে কাজ করবে। এজন্য ব্রিটিশ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে শিক্ষা ব্যবসার প্রসারে বিনিয়োগ করতে আগ্রহী। এক্ষেত্রে বাংলাদেশ সরকারও ইতিবাচক সাড়া দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *