ভারতীয় ছিলেন না অক্ষয় কুমার

ভারতীয় ছিলেন না অক্ষয় কুমার

বিনোদন স্পেশাল

আগস্ট ১৬, ২০২৩ ৯:৪৬ পূর্বাহ্ণ

অক্ষয় কুমার বলিউডের একজন বিখ্যাত অভিনেতা। যিনি সর্বাধিক দেশাত্মবোধক চলচ্চিত্রও উপহার দিয়েছেন দর্শকদের। তবে তিনি ভারতীয় ছিলেন না। কানাডার নাগরিকত্বের কারণে কম ট্রল করা হয়নি তাকে। ট্রল করে তাকে ‘কানাডা কুমার’ বলেও ডাকা হতো অনেক সময়।

মূলত ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় অক্ষয়ের নাগরিকত্ব নিয়ে বিতর্কের সূচনা হয়। সেই সময় কানাডার নাগরিক হওয়ায় ভোট দেননি তিনি।

কানাডার নাগরিকত্ব ত্যাগ করে ভারতীয় হয়েছেন তিনি। এবার দেশের ৭৭তম স্বাধীনতা দিবসের দিন সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ভক্তদের সেই সুখবর দিলেন অক্ষয়। খবর এনডিটিভির।

অক্ষয় কুমার মঙ্গলবার একটি টুইট করেন। তাতে ভারতীয় নাগরিকত্বের কাগজপত্রের ছবি পোস্ট করেন। ভারতের ৭৭তম স্বাধীনতা দিবসে এ ঘোষণা দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ‘খিলাড়ি’খ্যাত এই অভিনেতা।

ক্যাপশনে তিনি লিখেন— ‘হৃদয় আর নাগরিকত্ব, দুটোই হিন্দুস্তানি।’

কানাডার নাগরিক হওয়ার বিষয়টি ব্যাখ্যা করেছিলেন অক্ষয়। তিনি বলেন, ‘ভারত আমার কাছে সবকিছু। আমি যা অর্জন করেছি, যা পেয়েছি তা এখান থেকেই এবং আমি ভাগ্যবান যে, আমি ফিরিয়ে দেওয়ার সুযোগ পেয়েছি। লোকেরা যখন না জেনে কিছু বলে তখন একটু খারাপ তো লাগেই।’

অক্ষয় জানিয়েছিলেন ১৯৯০-এর দশকের গোড়ার দিকে তার পরপর ছবি ফ্লপ করতে থাকে। একটানা পনেরোটি ছবি ব্যর্থ হয় বক্স অফিসে। বিকল্প আয়ের রাস্তা বেছে নিতেই সেই সময় কানাডার নাগরিকত্ব গ্রহণ করেছিলেন। এক বন্ধুই তাকে পরামর্শ দিয়েছিল। বলেছিল- ‘এখানে আয়। আমি তোর জন্য কাজ দেখছি।’ সেই বন্ধুর কথামতো নাগরিকত্বের আবেদন করে দেন কিন্তু এরপরই ভাগ্যের বিধানে পরপর দুটি ছবি হিট হয়ে যায়। সেই বন্ধু ফের তাকে বলে ফিরে আসতে ভারতে। তারপর তো আর ফিরে তাকাতে হয়নি। দিয়ে গিয়েছেন একের পর এক হিট। একটার পর একটা কাজ পেতে থাকেন। অক্ষয় ভুলেই গিয়েছিলেন পাসপোর্ট পরিবর্তন করার কথা। তবে ট্রল শুরু হতেই টনক নড়ে।

অক্ষয় কুমার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ওএমজি টু’। গত ১১ আগস্ট সিনেমাটি মুক্তি পায়। মুক্তির আগে নানা জটিলতায় পড়লেও বক্স অফিসে বেশ সাড়া ফেলেছে সিনেমাটি।

‘ওএমজি: ও মাই গড’ সিনেমা মুক্তি পায় ২০১২ সালে। এতে ভগবান শ্রীকৃষ্ণের চরিত্রে অভিনয় করেছিলেন অক্ষয় কুমার। ১১ বছর পর নির্মিত হয়েছে সিনেমাটির সিক্যুয়েল। সিনেমাটির দ্বিতীয় পার্টে মহাদেবের ভূমিকায় দেখা যাবে অক্ষয়কে।

১৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমায় আরও অভিনয় করেছেন— পঙ্কজ ত্রিপাঠি, ইয়ামী গৌতম, অরুণ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *