বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ অগ্রগতি বাংলাদেশের

বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ অগ্রগতি বাংলাদেশের

জাতীয় স্লাইড

অক্টোবর ১, ২০২২ ৮:১৯ পূর্বাহ্ণ

বিশ্বে উদ্ভাবনের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ১৩২টি দেশের মধ্যে ১০২তম। এর আগে, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত ১১৬তম অবস্থানে স্থির ছিল বাংলাদেশ। অর্থাৎ গত বছরের তুলনায় অগ্রগতি ১৪ ধাপ।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের (ডব্লিউআইপিও) প্রস্তুত করা গ্লোবাল ইনোভেশন ইনডেক্স (জিআইআই) বা বিশ্ব উদ্ভাবনী সূচকে এ তথ্য প্রকাশিত হয়।

গ্লোবাল ইনোভেশন ইনডেক্স (জিআইআই) উদ্ভাবনের দিক দিয়ে কোনো দেশের সামর্থ্য এবং সাফল্য নির্দেশ করে। এ তালিকায় গত কয়েক বছরের মতো এবারও শীর্ষস্থান দখল করেছে সুইজারল্যান্ড। এরপর রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস।

এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুর তাদের অবস্থান বদল করেছে। এবার দক্ষিণ কোরিয়া এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে এবং সিঙ্গাপুর এক ধাপ পিছিয়ে সপ্তম অবস্থানে রয়েছে। এ তালিকায় ১১তম অবস্থানে রয়েছে চীন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ছয় ধাপ এগিয়ে প্রথমবারের মতো ৪০তম অবস্থানে এসেছে। এছাড়া তালিকায় শ্রীলঙ্কা ৮৫তম, পাকিস্তান ৮৭তম, নেপাল ১১১তম অবস্থানে রয়েছে।

চলতি বছরের প্রতিবেদনে গ্লোবাল ইনোভেশন ইনডেক্স ইঙ্গিত দিয়েছে, উদ্ভাবন অর্থনীতি দীর্ঘকাল উত্তর আমেরিকা এবং পশ্চিম ইউরোপে ব্যাপকভাবে কেন্দ্রীভূত হয়েছিল। সেটি ধীরে ধীরে বৈচিত্র্যপূর্ণ হচ্ছে।

দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুর বাদে শীর্ষ ১০টি দেশের মধ্যে সব কটিই পশ্চিমা দেশ, কিন্তু চীন দ্রুতগতিতে এগিয়েছে এবং শীর্ষ ১০ এর তালিকায় ঢুকে পড়তে পশ্চিমাদের চ্যালেঞ্জ জানাচ্ছে। দেশটি এক দশক আগে ৩৪তম অবস্থানে ছিল।

ভারত ও তুরস্ক উল্লেখযোগ্য অগ্রগতির মাধ্যমে প্রথমবারের মতো শীর্ষ ৪০-এ উঠে এসেছে। এছাড়া ইরানও দুর্দান্ত অগ্রগতি করেছে বলে রিপোর্টে বলা হয়েছে।

ইন্দোনেশিয়া, পাকিস্তান, কেনিয়া, ব্রাজিল, জ্যামাইকাসহ বেশ কয়েকটি উন্নয়নশীল দেশ কীভাবে তাদের অর্থনৈতিক উন্নয়নের স্তরের সঙ্গে সম্পর্কিত উদ্ভাবন সূচকে ‘প্রত্যাশিত অবস্থানের ঊর্ধ্বে’ কাজ করেছে, সেটিও তুলে ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *