বেতিসকে উড়িয়ে শিরোপার আরও কাছে বার্সেলোনা

বেতিসকে উড়িয়ে শিরোপার আরও কাছে বার্সেলোনা

খেলা

এপ্রিল ৩০, ২০২৩ ৮:০৮ পূর্বাহ্ণ

লা লিগা শিরোপাটা যতই হাতের কাছে আসছিল, বার্সেলোনার পারফরম্যান্সের গ্রাফটা নামছিল নিচের দিকে। সবশেষ পাঁচ ম্যাচে দুই ড্র আর এক হারের মুখ দেখা কাতালান জায়ান্টরা অবশেষে খুঁজে পেল নিজেদের। নিজেদের মাঠে রিয়াল বেতিসের বিপক্ষে দারুণ ফুটবল উপহার দিয়েছে জাভি হার্নান্দেজের দল। তাতে লিগের শিরোপার আরও কাছে পৌঁছে গেল বার্সা।

শনিবার (২৯ এপ্রিল) লা লিগার খেলায় ন্যু ক্যাম্পে রিয়াল বেতিসকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা। দলের বড় জয়ের দিনে গোলগুলো করেন আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন, রবার্ট লেভানদোভস্কি, রাফিনিয়া। বাকি গোলটি বেতিসের আর্জেন্টাইন মিডফিল্ডার গুইডো রদ্রিগেজের আত্মঘাতী।

এদিন আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে শুরু থেকেই বেতিসকে চেপে ধরে বার্সা। ডানদিক থেকে একের পর এক ভীতি জাগানিয়া ক্রস পাঠাতে থাকেন রাফিনিয়া। ব্রাজিলিয়ান এই উইঙ্গারের তেমনই চমৎকার একটি ক্রস থেকে হেডে গোল করে বার্সাকে এগিয়ে দেন ক্রিস্টেনসেন। কাতালান ক্লাবটির হয়ে এটিই প্রথম গোল এই ডেনিশ ডিফেন্ডারের।

গোল খেয়ে খোলস ছেড়ে বেরিয়ে আসে বেতিস। আক্রমণ-পাল্টাআক্রমণে জমে ওঠে খেলা। তবে ৩১ মিনিটে বড় ধাক্কা খায় সফরকারী দলটি। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন এডগার গঞ্জালেস। লা লিগার ইতিহাসে কেবল তৃতীয় খেলোয়াড় হিসেবে এদিন বদলি নামার পর প্রথমার্ধেই দুটি হলুদ কার্ড দেখেন গঞ্জালেস। ইতালিয়ান ডিফেন্ডার লুইজ ফেলিপে চোট পেলে দ্বাদশ মিনিটে নেমেছিলেন তিনি।

১০ জনের দলে পরিণত হওয়ার পর আর লড়াইয়ে পেরে ওঠেনি বেতিস। জুলস কুন্দের ক্রস থেকে গোল করেন লেভানদোভস্কি। চলতি লিগে এটি তার ১৯তম গোল। লা লিগার এ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে সবার ওপরে আছেন তিনি।

৩৯ মিনিটে দলের তৃতীয় গোলটি করেন দারুণ খেলতে থাকা রাফিনিয়া। মাঝমাঠ থকে সার্জিও বুসকেটসের বাড়ানো বল ছুতে গিয়ে নিয়ন্ত্রণে নেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। এরপর আড়াআড়ি শটে গোল করেন তিনি। এগিয়ে এসে তাকে ঠেকানোর চেষ্টা করেছিলেন বেতিসের গোলরক্ষক, কিন্তু বলের নাগালই পাননি। এই গোলে প্রথমে রেফারি অবশ্য অফসাইডের বাঁশি বাজিয়েছিলেন। তবে ভিএআর দেখে গোল নিশ্চিত করেন তিনি।

এদিন ৬৪ মিনিটে বেতিসের হয়ে শেষবারের মতো ক্যাম্প ন্যুয়ে খেলতে নামেন হুয়াকিন। তবে হাঁটুতে চোত পাওয়ায় ৮১ মিনিটে মাঠ ছাড়তে হয় ৪১ বছর বয়সী বেতিস কিংবদন্তিকে। চলতি মৌসুম শেষেই বেতিসের সঙ্গে ১৫ বছরের সম্পর্কের পাঠ চুকিয়ে অবসর নিচ্ছেন তিনি। মাঠ ছাড়ার সময় গোটা স্টেডিয়াম দাঁড়িয়ে সম্মান জানান। আগেই সব বদলি শেষ করে ফেলায় এরপর ৯জন নিয়েই খেলতে হয়েছে বেতিসকে।

সেই সুযোগে এর এক মিনিট পরই স্কোরলাইন ৪-০ করে ফেলে স্বাগতিক বার্সা। আনসু ফাটির জোরাল শট বেতিসের আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডার গুইডো রদ্রিগেজের পায়ে লেগে দিক বদলে গোলে ঢুকে যায়।

এই জয়ে শীর্ষে থাকা বার্সেলোনা দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের সঙ্গে ব্যবধান ফের ১১ পয়েন্টে নিয়ে গেল। ৩২ ম্যাচে ৭৯ পয়েন্ট বার্সার, সমান ম্যাচে ৬৮ পয়েন্ট রিয়ালের। আর ৪৯ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে বেতিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *