বিশ্বকাপের আগে পুরনো মামলা থেকে মুক্তি পেলেন নেইমার

বিশ্বকাপের আগে পুরনো মামলা থেকে মুক্তি পেলেন নেইমার

খেলা

অক্টোবর ৩০, ২০২২ ৮:০৬ পূর্বাহ্ণ

৯ বছর আগে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস ছেড়ে স্পেনের বার্সেলোনায় যোগ দিয়েছিলেন নেইমার জুনিয়র। তখন থেকেই কর ফাঁকি, দুর্নীতি ও জালিয়াতির কিছু মামলার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। অবশেষে চলতি বছর বিশ্বকাপের আগে সেসব মামলা থেকে মুক্তি পেয়েছেন তিনি।

শুধু নেইমারই নয়, মামলায় অভিযুক্তদের তালিকায় ছিলেন নেইমারের বাবা-মা, বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তামেউ ও সান্দ্রো রোসেল এবং সান্তোসের সাবেক প্রেসিডেন্ট ওডিলিও রদ্রিগেসও। শুক্রবার স্পেনের আদালতে অভিযুক্তদের মুক্ত ঘোষণা করা হয়।

অভিযোগ ছিল, বার্সেলোনা নেইমারের সঙ্গে চুক্তির অঙ্ক কম দেখিয়েছে এবং কর ফাঁকি দিয়েছে। ওই অভিযোগ প্রমাণ হওয়া সাপেক্ষে বাদীপক্ষ নেইমার, তার বাবা ও বার্সার তৎকালীন প্রেসিডেন্টের দুই বছরের কারাদণ্ড চেয়েছিল। সেই সঙ্গে ১০ মিলিয়ন ইউরো জরিমানাও দাবি করা হয়। ব্রাজিলিয়ান ফুটবলার সান্তোসে থাকাকালীন ডিআইএস ৪০ শতাংশ শেয়ারের মালিক ছিল।

অভিযোগ অস্বীকার করে ২০১৭ সালে স্পেনের উচ্চ আদালতে আপিল করেছিলেন নেইমার। কিন্তু সে সময় তিনি হেরে যাওয়ায় শুরু হয় বিচারপ্রক্রিয়া। শুনানি শেষে ৫ বছর পর গতকাল স্পেনের আদালত নাটকীয় রায় দেয়। রায়ে নেইমারসহ অন্য অভিযুক্তদের বিরুদ্ধে যা যা অভিযোগ ছিল তার সবগুলো থেকে মুক্তি দেওয়া হয়।

বিচার অবশ্য এখনো শেষ হয়নি। সোমবার এই মামলার বিচারকাজের শেষদিন। সেদিন ভিডিও কনফারেন্সে কথা বলবেন নেইমার।

আইনজীবীদের কাছে থেকে নির্দোষ আখ্যা পাওয়ার টুইটারে স্বস্তি প্রকাশ করেছেন নেইমার নিজেও। সেলেসাওদের জার্সিতে মাঠে উদযাপনের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘নিজের ওপর বিশ্বাস রাখুন এবং ঈশ্বর আপনাকে দেখাবেন আপনি কতটা শক্তিশালী।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *