বিয়ে না করলে মিলবে ভাতা!

বিয়ে না করলে মিলবে ভাতা!

মজার খবর স্পেশাল

জুলাই ৫, ২০২৩ ৮:১৫ পূর্বাহ্ণ

এবার অবিবাহিত পুরুষ এবং মহিলাদের জন্য পেনশন প্রকল্প চালু করার পরিকল্পনা হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর সরকারের। রোববার খট্টর জানান, তার সরকার রাজ্যে ৪৫ থেকে ৬০ বছর বয়সি অবিবাহিতদের জন্য একটি পেনশন প্রকল্প চালু করার পরিকল্পনা করছে।

মঙ্গলবার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, এদিন হরিয়ানার করনাল জেলার কমলপুরা গ্রামে ‘জন সংবাদ’ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন খট্টর। সেখানে ৬০ বছর বয়সি অবিবাহিতদের পেনশন প্রকল্প চালু নিয়ে জনগণের প্রশ্নের মুখে পড়তে হয় তাকে।

তারই প্রতিক্রিয়া স্বরূপ খট্টর বলেন, ‘রাজ্য সরকার শিগগিরই অবিবাহিতদের জন্য পেনশন প্রকল্প চালু করার পরিকল্পনা করছে।’ সরকার এক মাসের মধ্যে সেই প্রকল্পের বিষয়ে সিদ্ধান্ত নেবে বলেও তিনি জানিয়েছেন। হরিয়ানা সরকারের প্রস্তাবিত প্রকল্পের ফলে সে রাজ্যের প্রায় দুই লাখ মানুষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

ওই কর্মসূচি চলাকালীন খট্টর হরিয়ানায় বার্ধক্যভাতাও ২৫০ টাকা করে বৃদ্ধির ঘোষণা করেন। মনে করা হচ্ছে, অবিবাহিতদের পেনশন প্রকল্পের টাকার পরিমাণ বার্ধক্যভাতার সমান অর্থাৎ মাসিক ৩ হাজার করে হতে পারে।

তবে এই প্রকল্পে ঠিক কত টাকা করে দেওয়া হবে, সেই বিষয়ে সরকারের তরফে স্পষ্ট করে কিছু বলা হয়নি। অবিবাহিত পেনশনের মাপকাঠিই বা কী, তা এখনো পরিষ্কার নয়। হরিয়ানায় ইতোমধ্যেই রাজ্যের প্রবীণ নাগরিক, বিধবা, প্রতিবন্ধী, বামন এবং রূপান্তরকামীদের জন্য পেনশন প্রকল্প চালু করছে সরকার। তার মধ্যেই আবার অবিবাহিতদের পেনশন প্রকল্পের কথা ঘোষণা করল খট্টর সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *