বাবরের ম্যাচ জেতানোর সামর্থ্য নিয়ে প্রশ্ন আফ্রিদির

বাবরের ম্যাচ জেতানোর সামর্থ্য নিয়ে প্রশ্ন আফ্রিদির

খেলা

নভেম্বর ৩, ২০২৩ ৯:৪৫ পূর্বাহ্ণ

বিশ্বকাপে তিনটি ইনিংসে বাবর পেয়েছেন হাফসেঞ্চুরি, ওই তিন ম্যাচেই হেরেছে পাকিস্তান। সাত ইনিংসে ৩০.৮৫ গড়ে মোট ২১৬ রান এসেছে তার ব্যাট থেকে। পাকিস্তানের অধিনায়ক আফগানিস্তানের বিপক্ষে ৫, শ্রীলংকার বিপক্ষে ১০ ও সবশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৯ রানে আউট হয়।

ফলে বাবরের ম্যাচ জেতানোর সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। সেই তালিকায় আছেন পাকিস্তানের সাবেক তারকা শহিদ আফ্রিদি।

সম্প্রতি পাকিস্তানের বেসরকারি চ্যানেল সামা টিভির একটি অনুষ্ঠানে আফ্রিদি সমালোচনা করেছেন বাবরের ব্যাটিংয়ের। বাবরের রান করা এবং বাবরের রানের কারণে ম্যাচ জেতা- দুটি সম্পূর্ণ ভিন্ন ব্যাপার। (ভারতের) বিরাট কোহলি ও কেএল রাহুল কী করে তাকিয়ে দেখুন। ওরা রান করে, দেখেশুনে বলও মোকাবিলা করে এবং দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়ে।

যদিও নিজেকে বাবরের ভক্ত হিসেবে দাবি করেছেন সাবেক অলরাউন্ডার- আমি বাবরের ভক্ত, এ ব্যাপারে কোনো সংশয় নেই। আমরা বলি, বাবর বড়মাপের খেলোয়ার; কিন্তু সেই স্তরে পৌঁছানো এক বিষয় এবং একবার সেই স্তরে পৌঁছে যাওয়ার পর আপনার পারফরম্যান্সের ধারা বজায় রাখা (ভিন্ন বিষয় যা) অনেক বেশি কঠিন।

এর পরপরই অবশ্য বাবরের ম্যাচ জেতানোর সামর্থ্য নিয়ে সংশয় জানিয়েছেন আগ্রাসী ব্যাটিংয়ের জন্য খ্যাতি পাওয়া আফ্রিদি। বাবর যখন ব্যাট করতে নামে, তখন আমাদের মনে হওয়া উচিত যে আমরাই জিতব; কিন্তু সেরকম অনুভূতি আসে না। আমরা জানি, সে ৫০-৬০ রান করবে। তবে আমরা আত্মবিশ্বাস পাই না যে, সে আমাদের ম্যাচটা জিতিয়ে দেবে।

বিশ্বকাপের লিগপর্বে আরও দুটি ম্যাচ বাকি আছে পাকিস্তানের। সাত ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তারা রয়েছে পয়েন্ট তালিকার পাঁচে। আসরের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা এখনো ভালোমতোই টিকে আছে দলটির।

আগামী শনিবার নিউজিল্যান্ডকে মোকাবিলার পর শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে পাকিস্তান। সামনের লড়াইগুলোতে আফ্রিদিকে ভুল প্রমাণ করতে পারবেন তো বাবর?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *