যেসব কারণে হারল পাকিস্তান

যেসব কারণে হারল পাকিস্তান

খেলা স্লাইড

নভেম্বর ১৪, ২০২২ ৮:৫৮ পূর্বাহ্ণ

ইংল্যান্ড-পাকিস্তান ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামলো টি-২০ বিশ্বকাপের অষ্টম আসরের। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দীর্ঘ এক যুগ পর শিরোপা ঘরে তুলেছে ইংলিশরা। ইংলিশদের কাছে পাকিস্তানের হারে শুরু হয়ে গেছে হিসেবনিকেশ।

কি কারণে পাকিস্তানের এমন হার, সেসব কারণ খুঁজে বের করতে চেষ্টা করেছে ডেইলি বাংলাদেশ।

টস…

টস এই ম্যাচে একটা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে। ম্যাচের আগে হওয়া বৃষ্টির কারনে আউটফিল্ড ভারি হয়ে ছিল। তাতে পেসাররা শুরুতে সুইং পাবেন সেটা আগেই বোঝা গিয়েছিল। যারা টসে জিতবে তারা ফিল্ডিং নেবে সেটাও অনুমেয় ছিল। ভুল করেননি ইংলিশ অধিনায়ক জশ বাটলারও।

টস

টস

তবে টস হেরেও ব্যাটিংয়ে শুরুটা ভালোই করেছিল পাকিস্তান। তবে বাধ সাধলো পিচ। খানিকবাদেই ইংলিশ বোলাররা পিচের ফায়দা তুলে নিতে শুরু করলেন। তাতে পঞ্চম ওভারের মাথায় বিদায় নেন ইনফর্ম ওপেনার মোহাম্মাদ রিজওয়ান।

ইনফর্ম রিজওয়ানের বিদায়…

আসরে রিজওয়ানের ব্যাটিংয়ে ভর করেই ফাইনালের মঞ্চে এসেছিল পাকিস্তান। রিজওয়ানের আউটের পর শুরু হয় পাকিস্তানি ব্যাটারদের আসা যাওয়ার মিছিল। এক বাবর আজম ও শান মাসুদই কেবল কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিলেন। তবে সেটা মোটেই যথেষ্ট ছিল না। তাও স্কোরবোর্ডে লড়াই করার মতো রান জমা করেছিল পাকিস্তান।

শাহীন আফ্রিদির ইনজুরি …

শুরুতে ইংল্যান্ডকে বেশ ভালোভাবেই চেপে ধরে পাকিস্তানি বোলাররা। বিশেষ করে হারিস রউফ ও শাহীন আফ্রিদি। তবে তাদের চেষ্টার মর্যাদা রাখতে পারলেন না ফিল্ডাররা। ক্যাচ মিস ও মিস ফিল্ডিংয়ের পসরা সাজিয়ে বসেছিলেন। নষ্ট করেছে কয়েকটি রান আউটের সুযোগও। যেটাকে ম্যাচের অন্যতম টার্নিং পয়েন্ট বলা যায়।

তবে পাকিস্তানের হারের সবচেয়ে বড় কারণ হিসেবে দাঁড় করানো যায় শাহীন আফ্রিদির ইনজুরি। যার ফলে তাকে আক্রান্ত হয়ে মাঠের বাইরে চলে যেতে হয়। ম্যাচের তখন টান টান উত্তেজনা। শাহীনের ওভারে হয়তো মিরাকেল কিছুই হতে পারতো। তবে প্রথম বলটা করার পরই মাঠে ছাড়তে হয় শাহীনকে। মুলত সেখানেই শেষ হয়ে যায় পাকিস্তানের স্বপ্ন।

অন্যান্য সব কারণ…

সব মিলিয়ে পাকিস্তানের হারের জন্য বাজে ব্যাটিং, ফিল্ডিং ও শাহীনের ইনজুরিকেই কারণ হিসেবে দাঁড় করানো যায়।

ম্যাচশেষে অধিনায়ক বাবর আজমও সেটা স্বীকার করলেন, তিনি বলেন, ‘আমরা ২০ রান কম করেছি। শেষ ওভার পর্যন্ত লড়াই অবিশ্বাস্য ছিল। আমাদের বোলিং অন্যতম সেরা, কিন্তু দুর্ভাগ্যবশত শাহীনের ইনজুরির কারণে আমাদের আলাদা ফল হয়েছে, কিন্তু এটা খেলারই অংশ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *