বাবরদের যে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম

বাবরদের যে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম

খেলা

অক্টোবর ২৭, ২০২৩ ৯:২৪ পূর্বাহ্ণ

বিশ্বকাপে একটি পরাজয় যেকোন দলকেই হতাশ করবে, এটাই স্বাভাবিক। কিন্তু যদি কোনো দল টানা তিন ম্যাচে পরাজিত হয়, তবে পরিস্থিতি কোথায় দাঁড়ায়! এমনই ঘটনা ঘটেছে বাবর আজমের নেতৃত্বাধীন বর্তমান পাকিস্তান দলের সঙ্গে। বিশ্বকাপে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজয়ে ধাক্কা না সামলাতেই ১৯৯২ বিশ্ব চ্যাম্পিয়নরা আফগানিস্তানের বিপক্ষে পরাজয়ের লজ্জা পেয়েছে।

আর লজ্জাজনক এ পরাজয়ে বাবর আজমের দল এখন বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার দ্বারপ্রান্তে। সাবেক পাকিস্তানি ক্রিকেটাররা তাই বাবর আজম বাহিনীর বাজে পারফরমেন্সে সমালোচনায় সোচ্চার হয়েছেন। ওয়াসিম আকরাম, মিসবাহ-উল-হক, রমিজ রাজা, রশিত লতিফ, মোহাম্মদ হাফিজ, আকিব জাভেদ, শোয়েব মালিক, মইন খান কিংবা শোয়েব আখতারের মতো সাবেক সব তারকাই এই তিন পরাজয়ে অধিনায়ক বাবর আজমকেই দায়ী করেছেন।

চেন্নাইয়ে তারুণ্য নির্ভর আফগানিস্তানের কাছে পাকিস্তানের ৮ উইকেটের বিশাল পরাজয় কোনোভাবেই মেনে নিতে পারছেন না সাবেকরা। কোনো দিক থেকেই আফগানদের বিপক্ষে পাকিস্তান প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। দলের সাধারণ মানের বোলিংয়ের সঙ্গে ফিল্ডিংয়ে একের পর এক ভুলের খেসারত দিতে হয়েছে পাকিস্তানকে। যে কারণে বাবরের পরিবর্তে অন্য কাউকে দলের নেতৃত্বভার তুলে দেবারও দাবি উঠেছে।

সেমিফাইনালে যেতে হলে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে বাকি ৪ ম্যাচে পাকিস্তানের সামনে জয়ের বিকল্প নেই। এই মুহূর্তে সেই সম্ভাবনাও শতভাগ নিশ্চিত নয়।

বাবরদের সমালোচনা করে ওয়াসিম আকরাম বলেন, ফিল্ডিং ও খেলোয়াড়দের শারীরিক ভাষা অত্যন্ত খারাপ ছিল; যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ২৮৩ রান মোটেই ছোট রান নয়, কিন্তু সেটাও প্রতিরোধ করার মত দক্ষতা বর্তমান দলের নেই। বোলিং ছিল একেবারেই সাদামাটা, আর ফিল্ডিং তো ছিল ভয়ঙ্কর খারাপ।

এর আগে, আকরাম পাকিস্তানি খেলোয়াড়দের গত এক বছরে কোনো প্রকার ফিটনেস পরীক্ষা না নেওয়ার বিষয়টিতে বিস্ময় প্রকাশ করেছিলেন। এ সম্পর্কে তিনি বলেছেন, আধুনিক ক্রিকেটে শতভাগ ফিটনেস ছাড়া একটি ম্যাচে ভালো করার কথা চিন্তাই করা যায় না। যথাযথ ফিটনেস ছাড়া কিভাবে তুমি বাউন্ডারি আটকাবে, কিংবা ক্যাচ নেবে?

বুধবার এ স্পোর্টসের এক সাক্ষাৎকারে ওয়াসিম আকরাম বলেন, বাবরের আর কী বা করার আছে। পরামর্শ থাকবে, যেন দেশের জন্য, জাতির জন্য সর্বোচ্চটুকু দেওয়ার চেষ্টা করে। সাহসিকতার সঙ্গে তাদেরকে ভালো বোলিং করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *