বাংলাদেশ-শ্রীলংকা টি ২০, সিলেটে শিরোপাযুদ্ধ আজ

বাংলাদেশ-শ্রীলংকা টি ২০, সিলেটে শিরোপাযুদ্ধ আজ

খেলা স্লাইড

মার্চ ৯, ২০২৪ ৯:১১ পূর্বাহ্ণ

চন্ডিকা হাথুরুসিংহের ভাষায়, ‘আননোন ফ্যাক্টরস’। তা এই অনেক ‘অজানা কারণটা’ কী! কথাটা শংকরের ‘কত অজানারে’র মতো শোনাচ্ছে। শংকর তো সেই কবে উপন্যাস লিখে খালাস। হাথুরুর সামনে টি ২০ বিশ্বকাপ। মানে, বাংলাদেশের সামনে। এই বৈশ্বিক আসরের জন্য যতটা সম্ভব ভালোভাবে নিজেদের প্রস্তুত করে নেওয়া যায়।

সিরিজ ১-১। আজ শিরোপানির্ধারণী ম্যাচ। প্রথম টি ২০তে ২০০ পেরিয়েও হেরে যাওয়ার দুঃখ বাংলাদেশ ভুলেছে দ্বিতীয় ম্যাচে বড় জয়ে সিরিজে ফিরে। প্রত্যাবর্তনের গল্প লেখা নাজমুল হোসেনদের গরিমা পূর্ণতা পাবে আজও লংকানদের পরাভ‚ত করে সিরিজ জিতলে। সেই চেষ্টার কোনো কমতি হবে না টাইগারদের পারফরম্যান্সে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বেলা ৩টায়। সিলেটের রানপ্রসবা উইকেটে চ্যালেঞ্জটা ভালোভাবেই নিয়েছে বাংলাদেশ। উইকেট ভালো হওয়ায় রান তাড়ায় আনন্দ আছে। টানা দুই ম্যাচে টস জিতেছেন অধিনায়ক নাজমুল হোসেন। সিলেটে টস গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

শ্রীলংকাকে প্রথমবারের মতো সিরিজে হারানো সম্ভব বলে মনে করেন হাথুরু। তিনি বলেন, ‘আমরা এমন কিছুর সামনে দাঁড়িয়ে, যা আগে করতে পারিনি। ইতিহাস গড়ার দোরগোড়ায়। আমরা সিরিজ জয়ের সামনে দাঁড়িয়ে। নিজেদের শতভাগ দিয়ে ম্যাচ জিততে চাই। দিনের বেলা খেলা, তাই কিছু জিনিস মাথায় রাখতে হবে। আমরা গেম পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে সিরিজ জিততে পারব। শ্রীলংকা অনেক ভালো দল।’

এই সিরিজ দিয়ে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি শুরু হয়েছে বাংলাদেশের। ৩৮ বছরের অভিজ্ঞ মাহমুদউল্লাহকে যেমন দলে ফিরিয়েছেন নির্বাচকরা তেমনি জাকের আলীর মতো তরুণ ক্রিকেটারের সন্ধান পেয়েছে বাংলাদেশ। রিশাদ হোসেনের মতো লেগ স্পিনারও আশার আলো দেখাচ্ছেন।

বাঁ-হাতি পেসার শরীফুল ইসলাম বোলিং আক্রমণে এখন বাংলাদেশের বোলিং আক্রমণের নিউক্লিয়াস। তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানরা আস্থার প্রতিদান দিচ্ছেন। বড় আশা ব্যাটিং নিয়েও। বিশেষ করে তাওহিদ হƒদয় ও জাকের আলী ব্যাটিং আক্রমণে টাইগারদের শক্তি বাড়িয়েছেন।

শ্রীলংকা দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। নিষেধাজ্ঞার কারণে তিনি সিরিজের প্রথম দুটি ম্যাচে খেলতে পারেননি। এই অলরাউন্ডার ফেরায় সফরকারী দল আরও শক্তিশালী হয়েছে। প্রথম দুই ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথিউস দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন।

অধিনায়ক ফেরায় দলও আত্মবিশ্বাস ফিরে পেয়েছে, জানলেন ব্যাটিং কোচ থিলানা কান্দাম্বাই। তিনি বলেন, ‘হাসারাঙ্গার দলে ফেরা আমাদের জন্য বড় পাওয়া। দল আত্মবিশ্বাস ফিরে পাবে। বিশেষ করে তার বোলিং ও ব্যাটিং ম্যাচে প্রভাব তৈরি করতে পারে। হাসারাঙ্গার আত্মবিশ্বাসও খুবই ভালো জায়গায় রয়েছে।’

আজ সিরিজ জিতলে লংকানদের টপকে র্যাংকিংয়ে উপরে ওঠার সুযোগ থাকছে টাইগারদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *