বড় ভাইদের কল্যাণে আমি এই অবস্থানে এসেছি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বড় ভাইদের কল্যাণে আমি এই অবস্থানে এসেছি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

দেশজুড়ে

অক্টোবর ৩১, ২০২২ ১১:৩১ অপরাহ্ণ

তৌহিদ সাগর

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর কাকরাইলস্থ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে এই সভা অনুষ্ঠিত হয়। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আমার বর্তমান অবস্থানে আসার পেছনে বড় ভাইদের অবদান অনেক। আজকের এ অবস্থানে আসার পেছনে আমার প্রয়াত শ্রদ্ধেয় বড় ভাই সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদ ও মেজো ভাই ম. হামিদসহ পরিবারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছেন।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নের কথা স্মরণ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তখন আমাকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রদানকালে বলেছিলেন, তোমার বড় ভাইদের দেশব্যাপী সুনাম ও পরিচিতির কারণে এ মনোনয়ন দিলাম। প্রতিমন্ত্রী এ সময় প্রয়াত বড় ভাই মাহমুদ সাজ্জাদের কথা স্মরণ করে আবেগাপ্লুত হয়ে পড়েন।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের জাতীয় কমিটির সভাপতি বিচারপতি জাহাঙ্গীর হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণ ও শ্রদ্ধা জ্ঞাপনমূলক বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, প্রয়াত মাহমুদ সাজ্জাদের অনুজ প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের নির্বাহী সভাপতি ও সাবেক সিনিয়র সচিব আবদুস সামাদ ফারুক, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সদস্য (বাণিজ্যনীতি) শাহ মো: আবু রায়হান আলবেরুনী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক প্রকৌশলী রাশেদুল হাসান শেলী।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর বলেন, মাহমুদ সাজ্জাদ সংস্কৃতি সেবার মাধ্যমে সারা দেশের মানুষের নিকট একজন প্রিয় ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন। তিনি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের দোয়া ও আশীর্বাদ পাবেন। ওপার জগতে তিনি ভালো থাকবেন এ কামনা করি।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ বলেন, আমাদের পারিবারিক বন্ধন অত্যন্ত সুদৃঢ়। বড় ভাই মাহমুদ সাজ্জাদ ভাইয়ের চেয়ে বন্ধু বেশি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *