বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে সোনার মানুষ দরকার: পররাষ্ট্রমন্ত্রী

জাতীয়

জানুয়ারি ১১, ২০২৪ ১০:৪৪ পূর্বাহ্ণ

মোহাম্মদ আল এমরান 

আজকে আমাদের খুব আনন্দের দিন, আজকের এই দিনে আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বদেশে ফিরে আসেন। আজকে এই দিনে বঙ্গবন্ধুর ফিরে আসার মাধ্যমে গণতন্ত্র পূর্ণাঙ্গ রূপ পায়। বঙ্গবন্ধুর ফিরে আসার পর তিনি এই দিনে বলেছেন, আমার সোনার বাংলাদেশ গড়তে চাই আমি সোনার মানুষ। আমরাও বলছি বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে সোনার মানুষ দরকার।

বুধবার ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রনালয়ের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এসব কথা বলেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বদেশে প্রত্যাবর্তন করেছিল বলেই মাত্র দুইমাসের মাথায় বন্ধুপ্রতীম ভারতের সৈন্য এদেশ হতে বিদায় নিতে হয়। তিনি এসেছিলেন বলেই মাত্র নয় মাসের মাথায় অত্যন্ত অপূর্ব একটি গণতান্ত্রিক শাসন প্রণীত দেশ জাতির কাছে তুলে ধরতে পারেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আগমনের কারণে আমরা পৃথিবীর ১৩৬ তম দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতি পাই। যা অন্যান্য দেশের স্বীকৃতি পেতে অত্যন্ত কষ্ট হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কারিশম্যাটিক লিডারশীপের জন্য এসব কিছুই সম্ভব হয়েছিল।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আমাদেরকে একটি স্বপ্ন দিয়ে গেছেন। সোনার বাংলাদেশ। সোনার বাংলা হবে উন্নত, আধুনিক, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনার বাংলাদেশ। অল্প কিছুদিনের মধ্যেই বঙ্গবন্ধু আমাদের দেশটাকে যেমনি একটি শক্ত ভিত্তি দিয়ে গেছেন তেমনি ভবিষ্যত রূপরেখাও তৈরি করে গেছেন। এজন্যই স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বঙ্গবন্ধু স্বদেশে ফিরে আসার পর কিন্তু সরাসরি তার পরিবারের সদস্যের কাছে ফিরে যায়নি। তিনি কিন্তু সরাসরি সোহরাওয়ার্দী উদ্যানে গিয়েছিলেন। জনগণের কাছে ফিরে গিয়েছিলেন।

প্রতিমন্ত্রী প্রয়াত পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ ও ফারুক চৌধুরী রচিত বই “এই সেই বালুকাবেলায়” কথা উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর দিল্লি থেকে কলকাতা হয়ে ঢাকার ফেরার কথা কিন্তু তিনি চেয়েছিলেন দিল্লি হতে সরাসরি ঢাকা ফিরবে। তখন অনুরোধ করেছিলেন আমি আমার দেশের মাটি ও মানুষের কাছে খুব দ্রুত ফিরতে চাই। আমার দেশের মাটি ও মানুষ অপেক্ষার বুক বেঁধে আছে।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন স্বাগত বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান শুধুমাত্র সাহস ও নেতৃত্বেও প্রতীকই নন, তিনি আমাদের স্বাধীনতার অর্জনের সংগ্রামের কান্ডারী।

মাসুদ বিন মোমেন আরও বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ভবিষ্যতের যাত্রা শুরু করা সেই স্বাধীন দেশ আজ তাঁর সুযোগ্য কন্যা মাননীয়া প্রধানমন্ত্রীর হাত ধরে এগিয়ে যাচ্ছে ডিজিটাল এবং স্মার্ট বাংলদেশের বাস্তবায়নে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ সন্নিকটে।

আলোচনা অনুষ্ঠানের পূর্বে মাননীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী, মাননীয় সচিব মন্ত্রনালয়ের লবিতে জাতির পিতার আবক্ষ মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
স্বদেশ প্রত্যাবর্তন অনুষ্ঠানে পররাষ্ট্র সকল স্তরের কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *