ফ্রান্সের বাস্তিল দিবসে প্রধান অতিথি মোদি

ফ্রান্সের বাস্তিল দিবসে প্রধান অতিথি মোদি

আন্তর্জাতিক

জুলাই ১৪, ২০২৩ ৮:২৩ পূর্বাহ্ণ

প্রতি বছর রাষ্ট্রীয় মর্যাদায় বেশ ঘটা করে বাস্তিল দিবস দিবস পালন করে ফ্রান্স। ঐতিহাসিক এ দিবসটি উদযাপনে এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রধান অতিথি হিসাবে আগেই আমন্ত্রণ জানিয়ে রেখেছিল ফ্রান্স।

সে উপলক্ষ্যে বৃহস্পতিবার বিকালেই বিশেষ বিমানে প্যারিস পৌঁছেছেন মোদি।  ২ দিনের এ সফরে বৃহস্পতিবার রাত ১২টার দিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে নৈশভোজে অংশ নেন। সকালে উপস্থিত থাকবেন বাস্তিল দিবসের প্যারেডে। এএফপি।

এ দিন ফ্রান্সের উদ্দেশে রওয়ানা দেওয়ার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি বিবৃতি জারি করে জানান, দু’দিনের সফরে তিনি ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে প্রতিরক্ষা থেকে শুরু করে মহাকাশ, সিভিল নিউক্লিয়ার, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।  এই সফর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করবে বলেও তিনি জানান।

প্যারিস সফরে প্রধানমন্ত্রী ফ্রান্সের বার্ষিক বাস্তিল দিবসের অনুষ্ঠানে ‘গেস্ট অব ওনার’ হিসাবে যোগ দেবেন। বাস্তিল দিবসের প্যারেডে ভারতী, তিন বাহিনীর মোট ২৬৯ জন সদস্যও অংশ নেবেন। পাশাপাশি ভারতীয় বায়ুসেনার তিনটি রাফাল ফাইটার জেটও ফ্লাইপাস্টে শামিল হবে ফ্রান্সের যুদ্ধবিমানগুলোর সঙ্গে।

১৭৮৯ সালের ১৪ জুলাই সম্রাট ষোড়শ লুইয়ের শক্তিশালী বাস্তিল দুর্গ দখল করে নেই ফরাসিরা। ওই ঘটনাটিকে ফরাসি বিপ্লব ও আধুনিক ফ্রান্সের একটি প্রতীক হিসাবে গণ্য করা হয়। ওই দিন থেকেই ১৪ জুলাই ফ্রান্সের জাতীয় দিবস হিসাবে পালিত হয়। মহান এ দিবসে দেশটির ছোটখাট অনেক অপরাধীকে ক্ষমা করে দেন দেশটির প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *