ফিরে দেখা ২০২৩: তামিম ইস্যুতে তোলপাড়, ভোটযুদ্ধে সাকিব

ফিরে দেখা ২০২৩: তামিম ইস্যুতে তোলপাড়, ভোটযুদ্ধে সাকিব

খেলা স্পেশাল

ডিসেম্বর ৩১, ২০২৩ ১১:০১ পূর্বাহ্ণ

বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশের ২০২৩ সাল শুরু হয়েছিল বিপুল প্রত্যাশা নিয়ে। তাতে গুড়ে বালি। এর বাইরে সারা বছর নাটক চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও সিনিয়র ক্রিকেটারদের মধ্যে।

বিদায়ি বছরে রেকর্ড ৩২টি ৫০ ওভারের ম্যাচ খেলে বাংলাদেশ। জয় মাত্র ১১টিতে। অধিকাংশই আয়ারল্যান্ড, আফগানিস্তানের বিপক্ষে। বছরের শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারানো গর্বের। তবে টি ২০ ক্রিকেটে উন্নতির ছাপ রেখেছে টাইগাররা।

বছরের শেষদিনে শেষ টি ২০ ম্যাচ খেলল বাংলাদেশ। তার আগে ১৩টি ম্যাচ খেলে বাংলাদেশের জয় ১০টিতে। এর মধ্যে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও টি ২০ ফরম্যাটে ভালো খেলা আফগানিস্তানকে হোয়াটওয়াশ করার মতো সাফল্যও আছে।

টেস্টে বছরটা বাংলাদেশের দুর্দান্ত কাটে। মাত্র চারটি ম্যাচ খেললেও তিনটিতেই জয়। দেশের মাটিতে নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো হারানোর সুখস্মৃতিও রয়েছে। বাকি দুটি জয় আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে।

সবচেয়ে বড় দুটি ওয়ানডে টুর্নামেন্ট এশিয়া কাপ ও বিশ্বকাপে ব্যর্থতার স্ত‚প জমেছিল। বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্ন ছিল সেমিফাইনালে খেলা। শুরুটা হয়েছিল আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে। এরপর টানা সাত ম্যাচে হার। এর মধ্যে নেদারল্যান্ডসের কাছেও রয়েছে আÍসমর্পণের দুঃখগাথা। শ্রীলংকার বিপক্ষে জিতে আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করে বাংলাদেশ। তার আগে এশিয়া কাপেও ম্যাচের পর ম্যাচে হার।

বছরে সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছে তামিমের নাম। জুলাই মাসে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর হাঠৎই চট্টগ্রামে সাংবাদিকদের ডেকে অবসরের ঘোষণা দেন এই বাঁ-হাতি ওপেনার। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ২৪ ঘণ্টার মধ্যে তিনি আবার ক্রিকেটে ফেরেন। যে কারণে তাকে ফেরানো হয়েছিল সেই বিশ্বকাপেই খেলা হয়নি তার। তামিমকে বাইরে রেখে বিশ্বকাপের দল ঘোষণা করেন নির্বাচকরা।

সাকিব ও তামিমের কথার লড়াই সমালোচনার ঝড় তোলে। তামিমের বাদ পড়ার জন্য সাকিবকে দায়ী করেন সাধারণ মানুষ। বিশ্বকাপের আগে মাহমুদউল­াহকে প্রায় ছেঁটেই ফেলেছিল টিম ম্যানেজমেন্ট। তরুণরা ভালো করতে না পারায় সুযোগ পাওয়া মাহমুদউল­াহই বিশ্বকাপে বাংলাদেশের সেরা পারফরমার। সব ছাপিয়ে সাকিবের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া আলোচনার বিষয় হয়ে ওঠে।

ব্যর্থতায় ঢাকা বছরে আলোর রেখাও দেখা গেছে। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। নারী ক্রিকেটারদের সাফল্য ছিল ঈর্ষনীয়। ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ড্র, পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি ২০ সিরিজ জয় এবং দক্ষিণ আফ্রিকায় তাদের বিপক্ষে ওয়ানডে জিতে মেয়েরা বড় কিছুর স্বপ্ন দেখাচ্ছে। এছাড়া নাজমুল হোসেন শান্তর নেতৃত্ব, শরীফুল ইসলাম, তানজিম হাসানদের পারফরম্যান্স এগিয়ে যাওয়ার পথ দেখাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *