‘ফিফা বিশ্বকাপ’ প্রথম পরিকল্পনা করেছিলেন এই ব্যক্তি

‘ফিফা বিশ্বকাপ’ প্রথম পরিকল্পনা করেছিলেন এই ব্যক্তি

ফিচার

ডিসেম্বর ২, ২০২২ ১০:০৬ পূর্বাহ্ণ

১৯৩০ সালে প্রথম ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হয়।  বিশ্ব ফুটবল পরিচালনা কমিটি ফিফা পুরুষদের আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের সিদ্ধান্ত নেয়ার পর এই খেলার আয়োজন শুরু হয়। ১৯৩০ সালে অনুষ্ঠিত প্রথম ফিফা বিশ্বকাপে আমন্ত্রিত হয়ে মাত্র তেরটি দল চূড়ান্ত টুর্নামেন্টে অংশ নেয়।

ফিফা বিশ্বকাপের ধারণাটি পেশ করেছিলেন যে ব্যক্তি তার নাম জুলে রিমে। তেরটি দল নিয়ে শুরু হলেও এরপর থেকে বিশ্বকাপটি ধারাবাহিকভাবে বিস্তৃতকরণ এবং বিন্যাস পুনর্গঠন করা হয়েছে এবং বর্তমানে ৩২ দলের চূড়ান্ত টুর্নামেন্টের আগে দুই বছরব্যাপী বাছাই প্রক্রিয়া অনুষ্ঠিত হয় যেখানে বিশ্বের ২০০ টিরও বেশি দল অংশ নেয়।

জুলে রিমে সম্পর্কে যা জানা যায়

ফ্রান্স ফুটবলের প্রশাসক ছিলেন জুলে রিমে। তিনি বিশ্ব ফুটবল সংস্থা ফিফার সভাপতি পদে আসীন থেকে নেতৃত্ব দিয়েছিলেন।

প্রথম বিশ্বকাপ ফুটবল

প্রথম বিশ্বকাপ ফুটবল

জুলে রিমে ফ্রান্সের থিউলে এলাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন খুচরা মুদি দোকানদার। বিদ্যালয়ের পড়াশোনা শেষ করে প্যারিসে আইন বিষয়ে অধ্যয়ন করেন। এই সময়েই খেলার মাঠে প্রবেশ না করেও ফুটবল পছন্দ করতেন। পাশাপাশি দৌড়বিদদেরকে সর্বাত্মক সহযোগিতা করতেন তিনি।

এই ফুটবল সংগঠক মার্চ, ১৮৯৭ সালে কোচিংয়ের দায়িত্ব পালন করেন। বন্ধুদেরকে সঙ্গে নিয়ে ফ্রান্সের অন্যতম প্রাচীনতম ফুটবল দল রেড স্টার সেন্ট-ওয়েন প্রতিষ্ঠাতা করেন। যা এখনো চালু রয়েছে। ১৯১০ সালে প্রথমবারের মতো ফরাসি লীগ করেন তিনি। এর নয় বছর পর ফরাসি ফুটবল সংস্থার সভাপতি হিসেবে ১৯১৯ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত দায়িত্বে ছিলেন জুলে রিমে।

আইনজীবী ও ক্রীড়া সংগঠক হিসেবে তিনি যেমন সফল তেমনি ফিফা সভাপতিদের মধ্যে অন্যতম ব্যক্তিত্বও। ফ্রান্স জাতীয় ফুটবল দলের পক্ষ থেকে ফিফায় প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ফিফা’র ৩য় সভাপতি হিসেবে ১৯২১ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এখানেই তার নেতৃত্বের বহিঃপ্রকাশ ঘটে এবং ফুটবলের প্রতি গভীর অনুরাগ ও ভালোবাসার জন্ম নেয়।

ফুটবল বিশ্বকাপের প্রথম ট্রফি

ফুটবল বিশ্বকাপের প্রথম ট্রফি

এরফলেই ফিফা বিশ্বফুটবল অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং ফিফাও পরবর্তীকালে তার অবদানের কথা স্বীকার করেছে। এ পর্যন্ত ৮জন ফিফা সভাপতির মধ্যে তিনিই দীর্ঘ ৩৩ বছর যাবৎ সভাপতি ছিলেন। জুলে রিমে বিভিন্ন দেশের ফুটবল সংস্থাগুলোর কাছ থেকে ব্যাপক সমর্থন অর্জন করতে পেরেছিলেন। এতে জাতীয় দলগুলোর মধ্যেকার ফুটবল খেলা আয়োজনের ব্যবস্থা করা তার জন্য সহজ হয়ে ওঠে। ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও চিন্তা-ভাবনার ফসল হিসেবে ১৯৩০ সালের ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার সূচনা ঘটে।

সূত্র: উইপিডিয়া, দ্য মিরর এবং অন্যান্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *