প্রথমবার রোবটের ‘আত্মহত্যা’, কারণ জানলে অবাক হবেন

প্রথমবার রোবটের ‘আত্মহত্যা’, কারণ জানলে অবাক হবেন

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুলাই ৪, ২০২৪ ৯:০৫ পূর্বাহ্ণ

মানুষের আত্মহত্যার খবর হরহামেশাই শোনা যায়। জীবনের নানা বাঁকে অসহনীয় পরিস্থিতির মুখোমুখি হলে কেউ কেউ এই পথ বেছে নেন। তবে রোবটের আত্মহত্যা? না, এতদিন এমন কোনো খবর সামনে না এলেও প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় ঘটেছে চোখ কপালে তুলে দেওয়া এ ঘটনা। দেশটির গুমি সিটি কাউন্সিলে প্রশাসনিক কাজে নিয়োজিত এক রোবট আত্মহত্যা করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয়রা এ ঘটনাকে প্রথম কোনো রোবটের ‘আত্মহত্যা’ হিসেবে বর্ণনা করছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই ধারণা করছেন, অতিরিক্ত কাজের চাপেই আত্মাহুতি দিয়ে থাকতে পারে এ রোবট।

গুমি সিটি কাউন্সিল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মূলত শহরের নাগরিকদের বিভিন্ন তথ্য দেওয়া এবং কাগজপত্র আনা নেওয়ার কাজ করত ওই রোবট। রোবটের ‘প্রয়াণে’ শোকের ছায়া নেমে এসেছে গুমি সিটি কাউন্সিলে। এই ঘটনায় গুমি কাউন্সিলের আবেগাপ্লুত এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘এই রোবট সিটি হলের অংশ ছিল। সে আমাদের একজন ছিল।’

ঘটনার কারণ জানতে রোবটের টুকরোগুলোকে খতিয়ে দেখবে গুমি সিটি কাউন্সিল। জানা গেছে, এই রোবটটি তৈরি করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক স্টার্টআপ বিয়ার রোবটিক্স। গুমি সিটি কাউন্সিলে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কাজ করত এই রোবট। অন্য রোবটগুলো যেকোনো এক তলায় কাজ করলেও এই রোবট নিজে লিফটের মাধ্যমে বিভিন্ন তলায় গিয়ে কর্ম সম্পাদন করতে সক্ষম ছিল।

তথ্যসূত্র: ডেইলি মেইল, ইন্ডিয়া টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *