মিষ্টি ও সুস্বাদু তরমুজ চিনবেন যেভাবে

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ৯, ২০২২ ৯:২১ পূর্বাহ্ণ

রমজানে ইফতারের অন্যতম খাবার তরমুজ। প্রচণ্ড এই গরমে সারাদিন রোজা রাখার পর তরমুজ খাওয়ার পর মনে হয় শরীরটা শীতল হয়ে যায়। এছাড়া সুস্থ থাকতেও দারুণ উপকারী তরমুজ। তাইতো এই রমজানে দেশীয় এই ফলটির অনেক চাহিদা। তবে তরমুজ কিনে ঠকছেন অনেকেই। সুস্বাদু ও মিষ্টি না হওয়ায় অনেকে হতাশ হচ্ছেন। এ নিয়ে ভোক্তারা অসন্তুষ্টিতে ভোগেন।

জেনে নিন মিষ্টি ও সুস্বাদু তরমুজ চেনার উপায়-

তরমুজের মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রঙ ধরেছে তাহলে তাহলে বুঝবেন তরমুজ পাকা। পুরো সবুজ মানে তরমুজ এখনো কাঁচা রয়েছে।

তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি ভেতরটা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন তরমুজ এখনও কাঁচা রয়েছে। পাকা তরমুজে প্রচুর পানি থাকে। ফলে তরমুজ ভারী হয়।

তরমুজের আকৃতি খেয়াল করুন। যদি তরমুজ পুরো সমান হয়, তাহলে বুঝবেন পাকা হওয়ার সম্ভাবনা বেশি। তরমুজের উজ্জ্বল রঙ দেখে বোকা হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দেখতে। ভালো করে দেখুন তরমুজের গায়ে কালো ছোপ আছে কি না। যদি থাকে তাহলে টিপে দেখুন। যদি দেখেন নরম তাহলে তরমুজ নেবেন না। বেশি পাকা তরমুজ নরম হয়ে যায়।

তরমুজ হাতে নিয়ে শুঁকে দেখুন। যদি পাকা, মিষ্টি গন্ধ বেরোয় তাহলে বুঝবেন তরমুজ পাকা। বেশি পাকা গন্ধ বের হলে কিনবেন না। আবার কাঁচা গন্ধ বের হলেও কিনবেন না। তরমুজের মাথার দিক হাত দিয়ে টিপে দেখুন। যদি বেশি শক্ত হয় তাহলে বুঝবেন কাঁচা রয়েছে এখনও। আবার বেশি নরম হলেও বুঝবেন বেশি পেকে গিয়েছে। হালকা নরম হলে তবেই কিনুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *