পেলের ৬০ বছরের পুরনো রেকর্ড চুরমার করলেন এমবাপ্পে

পেলের ৬০ বছরের পুরনো রেকর্ড চুরমার করলেন এমবাপ্পে

খেলা স্লাইড

ডিসেম্বর ৫, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

পোল্যান্ডকে ৩-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। এ ম্যাচে জোড়া গোল করেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। যার সুবাদে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের একটি রেকর্ড ভেঙে দিয়েছেন ২৩ বছর বয়সী পিএসজির এ তারকা।

বিশ্বকাপের মঞ্চে নিজের ২৪ বছরের কোটা পূরণের আগেই ৭ গোলের রেকর্ড এতদিন ছিল পেলের। সর্বকালের সেরা এ ফুটবলার ১৯৫৮ সালের বিশ্বকাপে মাত্র ১৭ বছর বয়সে ৬ গোল করে ব্রাজিলকে প্রথম বিশ্বকাপের সোনালি ট্রফি জেতান। এরপর ১৯৬২ সালের বিশ্বকাপে ইনজুরির কারণে সব ম্যাচে খেলতে না পারলেও ১ গোল করে দলের বিশ্বকাপ জয়ে অবদান রাখেন।

তবে পেলের সেই রেকর্ড ভেঙে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন এমবাপ্পে। গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপে চার গোল করে ফ্রান্সকে শিরোপা জেতাতে বড় ভূমিকা পালন করেন এমবাপ্পে। আর এবার কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ গোল করে কিংবদন্তি পেলের ৬০ বছরের সেই পুরোনো রেকর্ড ছাড়িয়ে গেলেন এ তারকা।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে ডেনমার্কার বিপক্ষে দুটি ও অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি গোল করেন এমবাপ্পে। তাতেই পেলের এ রেকর্ড স্পর্শ করেছিলেন তিনি। তবে তিউনিসিয়ার বিপক্ষে কোনো গোলের দেখা পাননি ২৩ বছর বয়সি এ ফরোয়ার্ড। কিন্তু নকআউট পর্বে এসেই পোল্যান্ডের বিপক্ষে দুই গোল। যার সুবাদে সব মিলিয়ে বিশ্বকাপে তার গোলসংখ্যা এখন ৯টি।

পেলে তো ব্রাজিলকে তিনটি বিশ্বকাপ জিতিয়েছিলেন। এমবাপ্পে কি পারবে সেলেসাও কিংবদন্তির এ রেকর্ড স্পর্শ করতে? এজন্য অবশ্য এমবাপ্পেকে আরো পথ পাড়ি দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *