পাকিস্তানে নতুন সরকারের বিরোধী দল হবে পিটিআই

পাকিস্তানে নতুন সরকারের বিরোধী দল হবে পিটিআই

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ১৭, ২০২৪ ৯:৩৮ পূর্বাহ্ণ

কেন্দ্রীয় ও পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে (সংসদে) বিরোধী দল হিসেবে যোগদানের জন্য দলীয় নেতাদের নির্দেশনা দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান নেতা ইমরান খান।

রাজধানী ইসলামাবাদে সাংবাদিকদের ব্যারিস্টার সাইফ আরও জানিয়েছেন, ইমরান খানের নির্দেশনা অনুযায়ীই তারা অন্যান্য দলগুলোর সঙ্গে যোগাযোগ করছেন।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ২৬৫ আসনে নির্বাচন হয়। দলীয় প্রতীক না থাকায় এবারের নির্বাচনে ইমরান খানের মনোনীত ব্যক্তিরা স্বতন্ত্র প্রার্থীর ব্যানারে নির্বাচন করেন। স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেও পিটিআই ৯২টি আসনে জয় পায়।

তবে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করলেও পিটিআইয়ের স্বতন্ত্রদের যে কোনো একটি রাজনৈতিক দলে যোগ দিতে হবে এবং ওই দলের প্রতি আনুগত্য দেখাতে হবে।

তবে পিটিআইয়ের নেত্রী মাশাল ইউসুফজাই জানিয়েছেন, ২০২২ সালে যেসব রাজনৈতিক দল ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করেছিল; তাদের সঙ্গে সরকার গঠন নিয়ে কোনো ধরনের জোট তারা করবেন না। ইমরান খানই এ ব্যাপারে তাদের নির্দেশনা দিয়েছেন। তবে নির্বাচনে কারচুপি ও অন্যান্য আন্দোলনে এসব দলের সঙ্গে যুক্ত হতে বলেছেন ইমরান।

এ ব্যাপারে মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) মাশাল ইউসুফজাই লিখেছেন, এটি (আন্দোলন) ছাড়া, যে দল সরকার পরিবর্তনে জড়িত ছিল এবং পাকিস্তানের সার্বভৌমত্বকে ভুলণ্ঠিত করেছে, তারা কোনো কিছু বলা এবং সরকার গঠনের সুযোগ পাবে না। আমাদের রাজনীতি ক্ষমতার নয়; মানুষের সত্যিকারের স্বাধীনতার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *