পাকিস্তানে ক্ষমতা ভাগাভাগিতে রাজি নন বিলাওয়াল

পাকিস্তানে ক্ষমতা ভাগাভাগিতে রাজি নন বিলাওয়াল

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ২০, ২০২৪ ৮:৪৫ পূর্বাহ্ণ

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি রোববার জানিয়েছেন, তিনি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা প্রত্যাখ্যান করেছেন।

বিলাওয়াল বলেন, আমাকে বলা হয়েছিল প্রথম তিন বছর তাদেরকে দিতে এবং পরের দুই বছর আমাকে প্রধানমন্ত্রী হতে। কিন্তু আমি তাতে রাজি হইনি। রোববার পাকিস্তানের থাট্টায় এক র্যালিতে ভাষণ দেওয়ার সময় এমনটা বলেছেন তিনি। খবর ডনের

তিনি বলেন, অন্য রাজনৈতিক দলগুলো যে উপায়ে প্রধানমন্ত্রী হতে চায়, আমি সেভাবে হতে চাই না। আমাকে যদি প্রধানমন্ত্রী হতে হয় তাহলে পাকিস্তানের জনগণ আমাকে প্রধানমন্ত্রী বানাবে।

তিনি আরো বলেন, যারা আমাদের কাছে সমর্থন চাইতে এসেছে, তাদের কাছ থেকে মন্ত্রণালয় নেব না আমরা, বরং আমরা জনগণের স্বার্থ দেখব।

এ সময় আসিফ আলি জারদারি পিপিপি এর প্রেসিডেন্ট প্রার্থী হবেন বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচনে কোনো দল সরকার গঠনের জন্য এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। স্বতন্ত্র প্রার্থীরা মোট ১০১টি আসনে জয়ী হয়েছে। এর মধ্যে ৯৩টি আসনেই জয় পেয়েছেন পিটিআই সমর্থিত প্রার্থীরা।

অন্যদিকে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ পিএমএল-এন ৭৫টি আসন পেয়েছে আর বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি পেয়েছে ৫৪টি আসন।

এখন এসব দল জোট গঠন করে নতুন সরকার গঠন করার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

তবে এ পর্যন্ত পাঁচবার বৈঠক করেও কোনো সমঝোতায় আসতে পারেনি নওয়াজ ও বিলাওয়ালের দল।

বিলাওয়াল ভুট্টোর এ বক্তব্যের পর মুসলিম লীগ-নওয়াজ এর সমঝোতা কমিটির প্রধান ইশহাক দার তার দল এবং পিপলস পার্টির নেতাদের সমঝোতা আলোচনার নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *