পাঁচ সিটির নির্বাচন: ইসির বৈঠক থেকে আসতে পারে যেসব সিদ্ধান্ত

পাঁচ সিটির নির্বাচন: ইসির বৈঠক থেকে আসতে পারে যেসব সিদ্ধান্ত

জাতীয়

এপ্রিল ৩, ২০২৩ ১:১৩ অপরাহ্ণ

দেশের পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল নির্ধারণ করতে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন। পাশাপাশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কত আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে, সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে।

সোমবার (৩ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সকাল সাড়ে ১০টায় কমিশনের বৈঠক শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আলোচ্যসূচিতে রয়েছে, পাঁচ সিটি করপোরেশনের (গাজীপুর, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল) নির্বাচন, সংসদ নির্বাচনে ইভিএমের ব্যবহার, সাংবাদিক ও গণমাধ্যকর্মীদের জন্য নীতিমালা, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সঙ্গে চুক্তি অনুমোদন ও বিবিধ।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ সিটির মধ্যে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন প্রথমে হতে পারে। এক্ষেত্রে এ নির্বাচনের তারিখ এদিনের বৈঠকে চূড়ান্ত হতে পারে।

এদিকে ইভিএম মেরামতের জন্য সরকারের কাছে টাকা চেয়েছে ইসি। ইসির চাহিদা পূরণ সাপেক্ষে নির্ভর করছে আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ভবিষ্যৎ। এদিন এ বিষয়েও সিদ্ধান্ত হতে পারে।

এদিকে গত মঙ্গলবার (২৮ মার্চ) বিএনপিসহ দেশের সব রাজনৈতিক দলকে জাতীয় নির্বাচন নিয়ে সংলাপে বসার জন্য চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। এর জবাবে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইসির দেয়া চিঠির কোনো উত্তর দেবেন না বলে জানান।

এরপর আবার বৃহস্পতিবার (৩০ মার্চ) নির্বাচন কমিশন বিএনপিরসহ যেসব দল সংলাপে অংশ নেয়নি, এমন আরও ৮টি দলকে সংলাপের জন্য চিঠি দেয়। এ প্রক্রিয়ার মধ্যেই পাঁচ সিটি নির্বাচন ও আগামী জাতীয় নির্বাচন নিয়ে বৈঠকে বসেছে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *