পদ্মাসেতুর রেলপথে পরীক্ষামূলক ‘ট্র্যাক কার’ চলবে আজ

পদ্মাসেতুর রেলপথে পরীক্ষামূলক ‘ট্র্যাক কার’ চলবে আজ

জাতীয় স্লাইড

নভেম্বর ১, ২০২২ ১:২২ অপরাহ্ণ

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের ভাঙ্গা থেকে পদ্মাসেতু পর্যন্ত প্রায় ৩২ কিলোমিটার নতুন রেলপথে পরীক্ষামূলক ‘ট্র্যাক কার’ আজ চালানো হবে। প্রথমবারের মতো এই পুরো পথে রেল চালিয়ে পর্যবেক্ষণ করা হবে।

মঙ্গলবার সকালে পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের মাওয়া-ভাঙ্গা (সেকশন-২) অংশের স্টেশন ইনচার্জ অফিসার লেফটেন্যান্ট কর্নেল তৌহিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে ভাঙ্গা থেকে পদ্মাসেতু পর্যন্ত ৩২ কিলোমিটারের মধ্যে চার কিলোমিটার পাথরবিহীন ও ২৮ কিলোমিটার পাথরসহ রেললাইন বসে গেছে। এ রেললাইন ভাঙ্গার পুরোনো রেললাইনের সঙ্গে যুক্ত।

লেফটেন্যান্ট কর্নেল তৌহিদ বলেন, মঙ্গলবার দুপুর ১২টার দিকে পদ্মা রেলওয়ে সেতুর জাজিরা প্রান্তে ট্র্যাক কারটি পৌঁছানোর কথা রয়েছে। কয়েক দিন আগে এ পথের কাজ শেষ হয়েছে। মঙ্গলবার চীনের তৈরি একটি গ্যাঙকার পরীক্ষামূলক চালানো হবে। কিছুটা ধীরগতিতে ট্র্যাক কার চালিয়ে দেখা হবে। প্রায় ১ ঘণ্টা ৪৫ মিনিটের মধ্যে সেটি পদ্মাসেতুর ভায়াডাক্টে (সংযোগ সেতু) পৌঁছাবে।

এদিকে আগামী জুনে পদ্মাসেতু দিয়ে রেল চলাচলের টার্গেট রয়েছে। মাওয়া রেল স্টেশনের অগ্রগতি প্রায় ৮৫ শতাংশ ও জাজিরা প্রান্তের পদ্মা রেল স্টেশনের কাজের অগ্রগতি ৭৭ ভাগের বেশি।

তবে রাজধানী থেকে পদ্মাসেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ এই রেললিঙ্ক প্রকল্প ২০২৪ সালে শেষ হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *