নিয়মিত ট্রিমিংয়ে কি চুল বাড়ে?

লাইফস্টাইল স্পেশাল

জুন ১২, ২০২২ ৮:৩৭ পূর্বাহ্ণ

চুলের সৌন্দর্য বাড়াতে অনেকেই প্রতিমাসে চুলকে ট্রিমিং করার ওপর গুরুত্ব দিয়ে থাকেন। ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই এ প্রবণতা লক্ষ করা যায়। কিন্তু সত্যি কি ট্রিমিংয়ে চুলের ঘনত্ব বাড়ে?

ট্রিমিং সম্পর্কে এই ভ্রান্ত ধারণা আমাদের অনেকের মধ্যেই রয়েছে। আসলে ট্রিমিংয়ের ফলে চুলের ঘনত্ব কখনোই বাড়ে না। তবে নতুন চুল না গজালেও চুলের সুস্বাস্থ্য বজায় থাকায় এমন ধারণা অনেকের মনেই জন্ম নেয়।

ট্রিমিং বলতে বোঝায় চুলের আগাকে ১ বা ২ ইঞ্চি পরিমাণ কেটে ছোট করা। হেয়ার এক্সপার্টরা প্রায়ই চুলের পরিচর্যায় ট্রিমিং করার পরামর্শ দেয়ায় অনেকের মধ্যেই এ ভ্রান্ত ধারণার জন্ম নেয়।

আসলে ট্রিমিং করার মাধ্যমে কখনো চুলের ফলিকলে কোনো প্রভাব পড়ে না। কারণ, ট্রিমিংয়ের সঙ্গে মাথার ত্বকের কোনো সম্পর্ক নেই। তাই মাথায় চুলের বৃদ্ধি কখনোই ট্রিমিং দিয়ে সম্ভব নয়।

অনেকেই ভাবেন, ট্রিমিং করার কারণেই চুলের ঘনত্ব বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই ঘনত্ব নতুন চুল গজানোর জন্য নয়; বরং যে চুল মাথায় আগেই রয়েছে তার সুস্বাস্থ্যের জন্য এমনটা মনে হয়।

ট্রিমিংয়ের পর কাটা চুল সঠিকভাবে বাড়ার সুযোগ পায়, চুলের পুষ্টিগুণ অটুট থাকে এবং চুলের গঠন ও দৈর্ঘ্য বজায় রাখে। আগা ফাটা সমস্যা অনেকটাই কমে যায় নিয়মিত ট্রিমিং করার ফলে।

তবে ডার্মাটোলজিস্টরা বলছেন, ট্রিমিং করলেই যে চুল স্বাস্থ্যোজ্জ্বল থাকবে এমনটাও নয়। ট্রিমিং করার পর চুলের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত মাথার ত্বক ও চুল পরিষ্কার রাখতে হবে।

মাথার ত্বকে রক্ত সঞ্চালনের জন্য তেল ম্যাসাজ করতে হবে। এতে চুলের ফলিকলগুলোতে সঠিক পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ হওয়ার সুযোগ পায়। ফলিকল হয়ে ওঠে মজবুত, যা চুলের সুস্বাস্থ্যে সাহায্য করে। তাই ট্রিমিংয়ের পর মাথায় নতুন চুল না গজালেও চুলকে ঘন মনে হয়।

সূত্র: নিউজ ১৮ বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *