‘নিউজিল্যান্ডের জন্য খোঁড়া গর্তেই পড়েছে বাংলাদেশ’

‘নিউজিল্যান্ডের জন্য খোঁড়া গর্তেই পড়েছে বাংলাদেশ’

খেলা

ডিসেম্বর ১১, ২০২৩ ৯:৩৭ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে বাংলাদেশ টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের নতুন চক্রে প্রবেশ করেছে। খুব কাছাকাছি সময়ে বাংলাদেশের আর টেস্ট ম্যাচ নেই।

এ নিয়ে অভিযোগ করেননি নিউজিল্যান্ডের কোনো ক্রিকেটার। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তও জানিয়েছেন, হোম কন্ডিশনের সুবিধা নেওয়ার চেষ্টা স্বাভাবিক। তবে সেই সুবিধা কাজে লাগাতে না পারায় মিরপুরে দ্বিতীয় টেস্টে হেরেছে বাংলাদেশ।

ক্রিকেট কোচ নাজমুল আবেদীন ফাহিম মনে করছেন, ‘ঘরের মাটিতে সুবিধাজনক উইকেট বানিয়ে জিতব আর দেশের বাইরে লড়াই করব এমন ভাবনা থেকে সরে আসতে হবে।’

শনিবার মিরপুরে দ্বিতীয় টেস্টে বাংলাদেশ হেরেছে চার উইকেটে। এরপর  সামাজিক যোগাযোগমাধ্যমে নাজমুল আবেদিন উইকেট নিয়ে বলেন, ‘নিউজিল্যান্ডের কাছে আমরা দুদিক দিয়েই হেরে গেলাম। দুই ইনিংস মিলিয়ে আমরা যে রান করেছি, সেটা নিউজিল্যান্ড অতিক্রম করায় আমাদের প্রথম পরাজয়। সেটার জন্য নিউজিল্যান্ডকে অভিনন্দন। তাদের জন্য আমরা যে গর্ত খুঁড়েছিলাম, সেই গর্তে নিজেরাই পড়ে গিয়ে আমাদের যে দ্বিতীয় পরাজয়টা হলো সেটি মানা কঠিন। যে যাই বলুক না কেন, দ্বিতীয় পরাজয়টা হতাশার, মানহানিকর আর অসম্মানের।’

শেষে তিনি বলেছেন, ‘আমরা যে কোনো সমস্যা সমাধানের জন্য ‘সহজ পন্থা’ নামের একটা বই তুলে দিয়েছি তাদের (ক্রিকেটারদের) হাতে। এটি শুধু জাতীয় দল বা খেলোয়াড়দের ক্ষেত্রেই প্রযোজ্য, তা নয়। ঘরের মাঠে আমরা জিতব এবং বাইরে গিয়ে লড়াই করব’ এই অহমিকাভরা ভাবনা থেকে আমাদের বোধহয় এখন সরে আসতে হবে।

ঘরের মাঠে জয়ের কোনো নিশ্চয়তা আগামীতে আর থাকবে না এবং এটি যে কোনো দলের বিরুদ্ধেই। অন্য সবাই আমাদের চেয়ে এগিয়ে যাচ্ছে এই সত্যটা আমরা যত দ্রুত অনুধাবন করব, ততই আমাদের জন্য মঙ্গল। এটি মাথায় রেখেই এখন থেকে আমাদের স্ট্র্যাটেজি নির্ধারণ করতে হবে।

স্পিন সহায়ক উইকেটে নিউজিল্যান্ডের স্পিনাররাও ছড়ি ঘুরিয়েছেন। তবে বাংলাদেশের ব্যাটাররা লড়াইটা করতে পারেননি। এরআগেও এমন উইকেটে যে বাংলাদেশ খুব ভালো খেলেছে তার নজির নেই। তবে প্রতিপক্ষ বেশি খারাপ খেলায় সে ম্যাচগুলোতে বাংলাদেশ জিতে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *