নাসিরনগরে ডাবের বাজারে আগুন, দাম তিনগুন

দেশজুড়ে

সেপ্টেম্বর ৬, ২০২৩ ২:২৬ অপরাহ্ণ

মোঃ আব্দুল হান্নান,নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

একদিকে প্রচণ্ড গরম আর ডেঙ্গুর কারণে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরেন সর্বত্র এখন ডাবের দাম বেড়ে তিনগুণ হয়েছে। প্রতি পিস ডাব এখন ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এ দামে যে ডাব গুলো মিলছে, সেগুলো আকারে ছোট ও মাঝারি আকারের। আর বড় সাইজের একেকটি ডাবের দাম ১৫০ টাকা বা তার থেকেও বেশি রাখা হচ্ছে। উপজেলা সদরের হাসপাতাল ও কলেজ মোড়ে ক্ষুদে সাইজের একটি ডাব ১৩০টাকা দরে বিক্রি হতে দেখা যাচ্ছে। সদর হাসপাতাল তথা বিভিন্ন ক্লিনিকের পাশে ডাবের মূল্য আরো বেশি।
বিক্রেতারা বলছে, এমনিতে আষাঢ়-শ্রাবণ মাসে ডাবের ফলন কম থাকে। এরমধ্যে ডেঙ্গুর কারণে চাহিদা বেড়েছে। এ কারণে বাজারে আরও কমে গেছে সরবরাহ। সবমিলিয় দাম এখন ঊর্ধ্বগতি।
সদরের অন্তত ৫/১০ জন ছোট ডাব বিক্রেতা রয়েছে। বুধবার ৬ সেপ্টেম্বর ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে নানা সাইজের ডাব বিক্রি হতে দেখা গেছে।
ডাব বিক্রেতারা বলেন প্রচণ্ড গরম আর ডেঙ্গু ডাবের দাম বাড়িয়ে দিয়েছে। প্রতি বছর এ সময় ডাবের দাম সবচেয়ে বেশি থাকে। বিশেষ করে এ সময় আবহাওয়া থাকে প্রচণ্ড গরম। তারপরও ডেঙ্গুর প্রকোপ। সেজন্য চাহিদা বাড়ার পাশাপাশি দামও বেড়েছে। গ্রামগঞ্জে বৃষ্টি হচ্ছে। গাছ থেকে ডাব পাড়া যাচ্ছে না। যারা গ্রাম থেকে ডাব নিয়ে এসে আমাদের কাছে বিক্রি করতো তারা এখন আগের মতো ডাব আনতে পারছে না। সরবরাহ কম থাকায় চাহিদা বেড়েছে কয়েকগুণ বেশি।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় রাস্তার পাশে ডাব বিক্রি করছিলেন জনৈক বৃদ্ধ। তিনি তার ভ্যানে থাকা ছোট আকারের একেকটি ডাবের দাম চাইলেন ১২০ টাকা করে। মাঝারি আকারের ডাবের দাম চাইলেন ১৩০ টাকা আর সবচেয়ে বড় আকারের ডাবের দাম চাইলেন ১৫০ টাকা। সেখানে ১২০ টাকার নীচে কোনো ডাব পাওয়া যায়না।

৫০ শয্যা বিশিষ্ট্য নাসিরনগর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডাঃ অভিজিৎ রায় বলেন, বৈশ্বিক গরম আবহাওয়া ও ডেঙ্গুর কারণে ডাবের চাহিদা থাকায় একশ্রেণির অসাধু ডাব ব্যবসায়ী বেশি দামে ডাব বিক্রি করছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *