নাসিরনগরে আইন অমান্য করে চলছে ইটভাটা, পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ

দেশজুড়ে

নভেম্বর ১২, ২০২২ ১১:৩৮ অপরাহ্ণ

মোঃ আব্দুল হান্নান(নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া)- 

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের হরিপুরে পরিবেশ দুষন,বায়ূ দুষন ও ফসলি জমি নষ্ট করে ইটভাটা পরিচালনা করায় মেসার্স রয়েল ও মের্সাস সততা ব্রিকস ফিল্ডের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন আওয়াল মিয়া নামের একজন ভুক্তভোগী।

অভিযোগের অনুলিপি দেওয়া হয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক,পানি উন্নয়ন বোর্ড,নাসিরনগর উপজেলা নির্বাহী অফিসারকেও ।অভিযোগ সূএে জানা গেছে,ইটভাটা দুটির কারনে হরিপুর এলাকার পরিবেশ দুষিত হচ্ছে, এসকাবিটরের মাধ্যমে ফসলি জমির মাটি ও নদীর পাড়ের সরকারী রাস্তার মাঠি কেটে নেয়া হচ্ছে ইটভাটায়।ফসলী জমির টপসয়েল বা উর্বরা মাঠি কেটে নেওয়ার ফলে উক্ত এলাকার ফসলী জমি গুলোতে কোন ফসল হচ্ছে না এবং ফসলি জমির সেঁচের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে,তাছাড়া ইটভাটা দুটির পরিবেশ বান্ধবহীন বা কলো ধোঁয়া নির্গত হওয়ার কারনে মৌসুমী ধানী ফসলসহ শাকসবজি ফসলাদি হচ্ছে না,শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ দুষিত হওয়ার কারনে শিক্ষার্থীরা নানা প্রকার রোগে আক্রান্ত হচ্ছে।
জানা গেছে হরিপুর এলাকা প্রায় ১৮ হাজার লোকের বসবাস। অভিযোগে আরো উল্লেখ করা হয়েছে,প্রায় ১০ বছর ধরে রয়েল ও সততা ব্রিকস ফিল্ডটি পরিচালিত হওয়ায় এলাকার মানুষের প্রায় দুই হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

অভিযোগ কারী আওয়াল মিয়া আরো জানান,আমি এগুলো নিয়া কথা বলাতে আমার ৮ বছরের বাচ্চাকে খুন করে মেরে ফেলে যা নিয়ে আমি নাসিরনগর থানায় মামলা দায়ের করি। যার নাসিরনগর থানার মামলা নং-৬/২২,জি আর ১৮/২২।হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী মোঃ ফারুক বলেন,পরিবেশ দুষিত হচ্ছে বিষয়টা এরকম না। তবে দুটি ইটভাটা বন্ধের দাবী জানিয়েছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *