নাভালনিকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে আটক ৪ শতাধিক

নাভালনিকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে আটক ৪ শতাধিক

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ১১:১৭ পূর্বাহ্ণ

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর পর তার প্রতি শ্রদ্ধা জানাতে দেশটির পুলিশের হাতে ৪০০ জনের বেশি মানুষ আটক হয়েছেন। রাশিয়ার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সাল থেকে কারাগারে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক হিসেবে খ্যাত নাভালনি। গত বছরের শেষ দিকে তাকে রাশিয়ার উত্তর সাইবেরিয়ার ইয়ামালো-নেনেটস অঞ্চলে কারা কলোনিতে নেওয়া হয়। গত শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়।

মানবাধিকার সংগঠনটি জানিয়েছে, নাভালনির মৃত্যুর খবর শোনার পর তার প্রতি শ্রদ্ধা জানাতে রাশিয়ার বিভিন্ন অঞ্চলে সমাবেশ করেন অনেকে। অনেকে স্মৃতিস্তম্ভে ফুল দিয়েও সম্মান জানান। এসব কার্যক্রমে অংশ নেওয়ায় শুক্র ও শনিবার ৪০১ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে মস্কোর ৪৯ জন এবং সেন্ট পিটার্সবার্গের অন্তত ৭৪ জন রয়েছেন।

ওভিডি-ইনফো বলেছে, রাশিয়ার মোট ৩২টি শহর থেকে নাভালনির প্রতি শ্রদ্ধা জানানো লোকজনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তার চেয়ে বেশি মানুষকে হেফাজতে নিতে পারে পুলিশ। আমরা শুধু নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে জানতে পারা ব্যক্তিদের নামই তালিকায় রেখেছি।

নাভালনির মৃত্যুর পর স্থানীয় কারা কর্তৃপক্ষ জানায়, শুক্রবার হাঁটাহাটির পর অসুস্থ বোধ করেন তিনি। প্রায় সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান। তখন জরুরিভাবে চিকিৎসক দলকে ডেকে আনা হয়। তারা নাভালনিকে ফেরানোর সব চেষ্টা করলেও তাতে কোনো ফল আসেনি। তার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *