নাজমুল হোসেন শান্ত: দেশের ক্রিকেটে এখন ভরসার নাম

নাজমুল হোসেন শান্ত: দেশের ক্রিকেটে এখন ভরসার নাম

খেলা স্লাইড

অক্টোবর ১০, ২০২৩ ৯:৪৯ পূর্বাহ্ণ

সময় যেন এভাবেই বদলায়। একসময় যাকে দেখলেই সবার ভ্রূ কুঁচকাতো, সেই নাজমুল হোসেন শান্তর জন্যই সবার মুখে এখন প্রশংসার ফুলঝুড়ি।

আন্তর্জাতিক ক্রিকেটে বারবারই হতাশ করে যাচ্ছিলেন টাইগার ভক্তদের। অনেক হতাশার পর ধীরে ধীরে ভালো করতে শুরু করেছেন শান্ত। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের হয়ে সর্বোচ্চ রান করার পর ওয়ানডেতেও পেলেন রানের দেখা।

কিন্তু এই রানে ফেরাটা এত সহজ ছিল না। ঝরাতে হয়েছে অনেক ঘাম। নেটে শুধু নিজের ঘামই ঝরাননি শান্ত, মস্তিষ্কের অলিগলিতেও বিস্তর কাজ করেছেন। নিজের মানসিকতা নিয়েও কাজ করেছেন তিনি।

একটা সময় ট্রল হওয়া শান্ত এবার প্রশংসিত হচ্ছেন পারফরম্যান্সের জন্য। নিন্দুকের সব জবাব দিচ্ছেন মাঠের ক্রিকেটে রান করে। ট্রল করে লর্ড ডাকা শান্তই বাংলাদেশ ক্রিকেটে এখন এক ভরসার নাম। জিরো থেকে হিরো হয়ে ওঠা শান্তর আমূল পরিবর্তন আসে চলতি বছরেই। পরিসংখ্যানও বলে সেই পরিবর্তনের গল্প।

পরিসংখ্যানে চোখ বোলালেও শান্তর পরিবর্তনটা টের পাওয়া যায়। ওয়ানডে ক্রিকেটে ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৫ ইনিংসে তিনি রান করেছেন মাত্র ২১০। গড় ১৪ এবং স্ট্রাইকরেট ৬০ এর নিচে; কিন্তু চলতি বছর এখন পর্যন্ত ৮ ইনিংসে ব্যাট করে ৪০৮ রান করেছেন শান্ত। গড় ৫০ এর চেয়েও বেশি। স্ট্রাইক রেট ৮৮ দশমিক ৮১।

টি-টোয়েন্টিতেও একই চিত্র। ২০২২ সাল বা তার আগপর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৭ ইনিংস ব্যাট করে ৩৮৪ রান করেছেন শান্ত। গড় ২৪ এবং স্ট্রাইক রেট ১০৮ দশমিক ১৬। ২০২৩ সালে এসে উন্নতির ছোঁয়া লেগেছে সব জায়গাতেই। চলতি বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ ইনিংসে ১৬৪ রান করেছেন শান্ত। অপরাজিত ছিলেন ৩ ইনিংসে। ১২১ দশমিক ৪৮ স্ট্রাইক রেটে গড় ৫৪ দশমিক ৬৬।

শান্তকে আগে যারা ট্রল করতেন তারাই এখন প্রশংসায় ভাসাচ্ছেন। ২০২৩ সালে এসেই যেন ঘুরে যেতে শুরু করেছে শান্তর গল্পটা। ওয়ানডে বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ বছরে শান্তর এমন পারফরম্যান্স খুবই জরুরি বাংলাদেশের জন্য।

তাইতো দেশ ছাপিয়ে শান্ত বন্দনা এখন ক্রিকেট বিশ্বেও। রমিজ রাজা, ওয়াসিম আকরাম, হার্শা ভোগলে সবাই মেতেছেন নাজমুল শান্ততে। বলছেন তিনিই ভবিষ্যতের টাইগারদের তারকা হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *